ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

মিশরে ৪৪০০ বছরের পুরনো সমাধি!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৮
মিশরে ৪৪০০ বছরের পুরনো সমাধি! মিশরে ৪৪০০ বছরের পুরনো সমাধি!

মিশরে ৪ হাজার ৪শ বছরের পুরনো একটি সমাধি আবিষ্কার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। গিজা শহরের পশ্চিমাংশে বেশ প্রশস্ত একটি এলাকায় সমাধিটির সন্ধান মেলে। এটি ‘সমাধির ঘর’ হিসেবে পরিচিত ছিল। প্রত্নতত্ত্ব গবেষকদের মতে, সমাধিটি ‘হেটপেট’ নামে একজন নারীর অধীনে ছিল এবং ৫ম রাজবংশের মানুষদের নিকটবর্তী ছিলেন তিনি। 

সমাধিটি ইটের তৈরি। এতে রয়েছে কিছু চিত্রকর্ম।

তাতে রয়েছে পশুপাখি শিকার, মাছ ধরা, বানর (আদি যুগে এটি গৃহপালিত প্রাণী হিসেবে পোষা হতো)। বানর ফল তুলে খাচ্ছে, অর্কেস্ট্রার সামনে নাচছে- এ দৃশ্যগুলোও ফুটিয়ে তোলা হয় সমাধিটির দেয়ালে।

প্রত্নতাত্ত্বিক মিশনের কাজ শুরু হয় গত বছরের অক্টোবর মাসে। ১৯শ শতাব্দী থেকেই পুরাতত্ত্ববিদরা বিভিন্ন আবিষ্কার করছেন। মোস্তফা আল ওয়াজিরি এ মিশন পরিচালনা করেন। তিনি জানান, আশা করি আরো কিছু পাবো এখানে। সমাধিটি খুঁজে পাওয়ার জন্য আমরা ২৫০-৩০০ কিউবিক মিটার মাটি সরিয়েছি।  

মিশরে ৪৪০০ বছরের পুরনো সমাধি!

ওয়াজিরি আরো জানান, হেটপেটের আরেকটি সমাধি থাকতে পারে গিজার পশ্চিমাংশে। তার দল সেটিও খুব শিগগিরই খুঁজে বের করতে সক্ষম হবে।  

মিশরে ৪৪০০ বছরের পুরনো সমাধি!

গিজা শহরের পশ্চিমাংশে যে এলাকায় এ আবিষ্কারগুলো করা হচ্ছে সেগুলো একটি নির্মাণাধীন জাদুঘরের নিকটবর্তী। নতুন এ উদ্ভাবনগুলোর পাশাপাশি সেখানে বিখ্যাত রাজা তুতেনখামুনের কিছু ব্যবহার্য জিনিসপত্রও রাখা হবে।

চলতি বছরের শেষের দিকে জাদুঘরটির প্রাথমিকভাবে উদ্বোধন হবে এবং রাজকীয় উদ্বোধনের পরিকল্পনা করা হয়েছে ২০২২ সালে।  

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৮
বিএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।