ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সুমিতা দেবী ও হাসান আজিজুল হকের জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৮
সুমিতা দেবী ও হাসান আজিজুল হকের জন্ম সুমিতা দেবী, হাসান আজিজুল হক

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০২ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার। ২০ মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

 

ঘটনা
১৮১৪ - কলকাতায় ইন্ডিয়ান মিউজিয়াম প্রতিষ্ঠিত হয়।

১৮১৭ - শিক্ষা ও খ্রিস্টধর্ম প্রচারের উদ্দেশ্যে চার্চ মিশনারি সোসাইটির প্রথম শাখাটি কলকাতায় স্থাপিত হয়।

১৮৬২ - শম্ভুনাথ পণ্ডিত প্রথম বাঙালি হিসেবে কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতি নিযুক্ত হন।

১৯১৩ - নিউ ইয়র্ক সিটির গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনাল চালু হয়।

১৯৮৯ - সত্যজিৎ রায়কে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান ‘লিজিয়ন ডি অনার’ দেওয়া হয়।

 

জন্ম
১৬৫০ - ত্রয়োদশ বেনেডিক্ট, পোপ।

১৮৮২ - জেমস জয়েস, আইরিশ লেখক ও কবি।

১৮৮৬ - উইলিয়াম রোজ বেনেট, মার্কিন কবি ও লেখক।

১৯১৫ - খুশবন্ত সিং, ভারতীয় সাংবাদিক ও বিখ্যাত রম্যলেখক।

১৯৩৬ - সুমিতা দেবী, বাংলাদেশের প্রথিতযশা চলচ্চিত্র অভিনেত্রী। তার জন্ম মানিকগঞ্জ জেলায়। ১৯৫০ দশকের শেষ দিকে তিনি ছিলেন ঢাকার চলচ্চিত্র শিল্পের অন্যতম নায়িকা। ‘আসিয়া’ ছবির মাধ্যমে চলচ্চিত্র জীবনের সূচনা ঘটে তার। পরবর্তী ছবি ছিল ‘আকাশ আর মাটি’। প্রধান চরিত্রে তার অভিনীত চলচ্চিত্রের সংখ্যা প্রায় পঞ্চাশটি। বাংলা ছবির পাশাপাশি বেশ কয়েকটি উর্দু ছবিতেও অভিনয় করেছেন তিনি। কখনো আসেনি, সোনার কাজল, কাচের দেয়াল, এই তো জীবন, দুই দিগন্ত, বেহুলা, আগুন নিয়ে খেলা, অভিশাপ, ওরা এগারো জন, সুজন সখী, আমার জন্মভূমি ইত্যাদি তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র। ২০০৪ সালের ৬ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

১৯৫৩ - মোহাম্মদ হামিদুর রহমান, বীরশ্রেষ্ঠ খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা। মাত্র ১৮ বছর বয়সে শহীদ হওয়া হামিদুর রহমান সাতজন বীর শ্রেষ্ঠ পদকপ্রাপ্ত শহীদ মুক্তিযোদ্ধার মধ্যে সর্বকনিষ্ঠ।

১৯৬৮ - আমিনুল ইসলাম, বাংলাদেশি ক্রিকেট খেলোয়াড়।

১৯৭৭ - শাকিরা, কলম্বিয়ান গায়িকা, গীতিকার, সুরকার, সঙ্গীত প্রযোজক, নৃত্যশিল্পী ও জনহিতৈষী। কলম্বিয়ার বার্রানকিলাতে তার জন্ম। কলম্বিয়ার স্থানীয় প্রযোজকদের সহায়তায় শাকিরার প্রথম দুইটি অ্যালবাম প্রকাশ পায়, কিন্তু সেগুলো কলম্বিয়ার বাইরে খুব একটা পরিচিতি পায়নি। তাই তিনি এরপর নিজেই নিজের অ্যালবাম প্রযোজনার সিদ্ধান্ত নেন। ১৯৯৫ সালে তার নিজস্ব প্রযোজনায় প্রকাশ পায় অ্যালবাম ‘পিয়েস দেসকালসোস’। এটি তাকে লাতিন আমেরিকা ও স্পেনে খ্যাতি এনে দেয়। এরমাধ্যমে তিনি একজন রহস্যময় সঙ্গীতশিল্পী হিসেবে পরিচিতি অর্জন করেন। তার অ্যালবাম বিশ্বব্যাপী পাঁচ কোটি কপি বিক্রি হয়েছে। তিনি দুইবার গ্র্যামি পুরস্কার ও সাতবার ল্যাটিন গ্র্যামি পুরস্কার পেয়েছেন। গোল্ডেন গ্লোব পুরস্কারের জন্যও মনোনীত হয়েছিলেন তিনি। বিএমআইয়ের তথ্যানুসারে শাকিরা কলম্বিয়ার সর্বকালের সবচেয়ে বেশি অ্যালবাম বিক্রিত শিল্পী।

১৯৩৯ - হাসান আজিজুল হক, বাংলাদেশি গল্পকার ও কথাসাহিত্যিক। ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম। ষাটের দশকে আবির্ভূত এ কথাসাহিত্যিক তার সুঠাম গদ্য এবং মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের বর্ণনা তার গল্প-উপন্যাসের প্রধান অনুষঙ্গ। হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন।

১৯৫৬ - আদনান ওকতার, তুরস্কের তাত্ত্বিক ও লেখক।

১৯৪৪ – মো. আলী সিদ্দীকী, বাংলাদেশি সঙ্গীতশিল্পী।

 

মৃত্যু
১৪৪৮ - ইবনে হাজার আল-আসকালানি, মিশরীয় আইনবিদ ও পণ্ডিত।

১৭৬৯ - ত্রয়োদশ ক্লেমেন্ট, পোপ।

১৭১৪ - জন শার্প, ব্রিটিশ আর্চবিশপ।

১৮০৪ - জর্জ ওয়ালটন, মার্কিন আইনজীবী ও রাজনীতিবিদ, জর্জিয়ার গভর্নর।

১৯০৭ - দিমিত্রি মেন্দেলেভ, রুশ রসায়নবিদ।

১৯৩৬ - বিপিনবিহারী গুপ্ত, বাঙালি সাহিত্যিক ও সমালোচক।

১৯৫৮ - মাওলানা আবুল কালাম আজাদ, ভারতীয় স্বাধীনতা আন্দোলনের নেতা ও ভারতের প্রথম শিক্ষামন্ত্রী।

১৯৬৪ - সৈয়দ আবদুস সামাদ, বাঙালি ফুটবলার।

১৯৭০ - বারট্রান্ড রাসেল, ইংরেজ গণিতজ্ঞ, শিক্ষাবিদ, দার্শনিক, লেখক এবং নোবেল বিজয়ী সাহিত্যিক।

২০০৬ - মিজানুর রহমান চৌধুরী, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ০০৪০ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৮

এনএইচটি/এএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।