[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
bangla news

বিরল ব্লু-মুন চন্দ্রগ্রহণ উপভোগ করুন সন্ধ্যায়

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-৩১ ৪:০৬:০৩ এএম
চাঁদ। ছবি- সংগৃহীত

চাঁদ। ছবি- সংগৃহীত

ঢাকা: বিরল এক ঘটনার সাক্ষী হতে চোখ রাখুন সন্ধ্যার আকাশে। কারণ, দেড় শতক পর বুধবার (৩১ জানুয়ারি) একইসঙ্গে দেখা মিলবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, সুপার মুন ও ব্লু-মুন। শেষবার এমনটা ঘটেছিল ১৫২ বছর আগে।

চন্দ্রগ্রহণ বাংলাদেশে দেখা যাবে বিকেল ৫টা ৩৮ মিনিট থেকে। পৃথিবীর ছায়া চাঁদকে পুরোপুরি গ্রাস করবে ৬টা ৫১ মিনিটে। চলবে রাত ১০টা ৮ মিনিট পর্যন্ত।

এ বিরল মহাজাগতিক দৃশ্য উপভোগের জন্য অপেক্ষা করে আছে সমগ্র বিশ্বের মানুষ। উত্তর আমেরিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য, রাশিয়া এবং অস্ট্রেলিয়া অঞ্চল থেকে দেখা যাবে এ অত্যাশ্চর্য দৃশ্য। 

জ্যোতির্বিদরা এ বিরল ঘটনার নাম দিয়েছেন ‘সুপার ব্লাড ব্লু মুন এক্লিপস’। 
একই মাসে দু’বার পূর্ণিমার চাঁদ দেখা গেলে দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে বলা হয় ব্লু-মুন। চলতি মাসের এক তারিখ একটি সুপারমুন দেখা গিয়েছিল। মাসের শেষদিনে আজকের চাঁদটি তাই ব্লু-মুন।

নামে ‘নীল চাঁদ’ হলেও নীল রঙের সঙ্গে এ চাঁদের কোনো সম্পর্ক নেই। তাছাড়া এসময় চাঁদকে স্বাভাবিকের তুলনায় ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে বলে এ চাঁদকে বলা হচ্ছে ‘সুপার মুন’।

চন্দ্রগ্রহণের সময় একই সঙ্গে দেখা যাবে ‘ব্লাড মুন’ও। পৃথিবীর ছায়ায় অবস্থানের কারণে চাঁদ রক্তিম বা রক্তরঙা হয়ে ওঠে।

এ মহাজাগতিক ঘটনা সরাসরি সম্প্রচার করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নিজস্ব টেলিভিশন চ্যানেল ‘নাসা টিভি’। নাসার ওয়েবসাইট থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে দেখা যাবে তা। 

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
এমএসএ/এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache