ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মহাত্মা গান্ধীর প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
মহাত্মা গান্ধীর প্রয়াণ মহাত্মা গান্ধী

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩০ জানুয়ারি ২০১৮, মঙ্গলবার। ১৭ মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৯৩৩ - জার্মানির চ্যান্সেলর হিসেবে অ্যাডলফ হিটলার ক্ষমতা গ্রহণ করেন।

১৯৭২ - কমনওয়েলথ থেকে পাকিস্তানের নাম প্রত্যাহার।

১৯৮২ - ১ম কম্পিউটার ভাইরাসের কোড ‘এল্ক ক্লোনার’ লেখেন রিচার্ড স্ক্রেন্টা। ৪০০ লাইন দীর্ঘ এ কোড অ্যাপল কম্পিউটারের বুট প্রোগ্রাম ধ্বংস করে দেয়।

১৯৮৯ - আফগানিস্তানের কাবুলে মার্কিন দূতাবাস বন্ধের ঘোষণা।

১৯৯৪ - পিটার লেকো সর্বকনিষ্ঠ গ্রান্ডমাস্টারের মর্যাদা পান।

২০০০ - আইভোরি কোস্টের উপকূলে আটলান্টিক মহাসাগরে কেনিয়া এয়ারওয়েজের ফ্লাইট ৪৩১ বিধ্বস্ত হয়ে ১৬৯ জনের মৃত্যু।

জন্ম

১৮৮২ - ফ্রাংক্‌লিন ডেলানো রুজ্‌ভেল্ট, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩২তম রাষ্ট্রপতি।

১৯৬২ - দ্বিতীয় আবদুল্লাহ, জর্ডানের চতুর্থ বাদশাহ।

১৯৮০ - উইল্মার ভালদারামা, মার্কিন অভিনেতা।

মৃত্যু

১৯৪৮ - মহাত্মা গান্ধী, ভারতের অন্যতম প্রধান রাজনীতিবিদ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্রগামী ব্যক্তিদের একজন এবং প্রভাবশালী নেতা। তার জন্ম- ১৮৬৯ সালের ২ অক্টোবর। তিনি ছিলেন সত্যাগ্রহ আন্দোলনের প্রতিষ্ঠাতা। এর মাধ্যমে স্বৈরশাসনের বিরুদ্ধে জনসাধারণের অবাধ্যতা ঘোষিত হয়েছিল। এ আন্দোলন প্রতিষ্ঠিত হয়েছিল অহিংস মতবাদ বা দর্শনের উপর এবং এটি ছিল ভারতীয় স্বাধীনতা আন্দোলনের অন্যতম চালিকা শক্তি। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি তাকে গুলি করে হত্যা করা হয়। ভারত সরকারিভাবে মহাত্মা গান্ধীকে ভারতের জাতির জনক হিসেবে ঘোষণা করে। ভারতে প্রতিবছর ২ অক্টোবর ‘গান্ধী জয়ন্তী’ হিসেবে যথাযোগ্য মর্যাদায় জাতীয় ছুটির দিন হিসেবে পালিত হয়। জাতিসংঘের সাধারণ সভায় ২ অক্টোবরকে ‘আন্তর্জাতিক অহিংস দিবস’ হিসেবে ঘোষণা করা হয়।

১৯৭২ - জহির রায়হান, বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক এবং গল্পকার।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।