ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

বিশ্বের সবচেয়ে প্রাচীন চক পেন্সিল

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
বিশ্বের সবচেয়ে প্রাচীন চক পেন্সিল বিশ্বের সবচেয়ে প্রাচীন চক পেন্সিল

ঢাকা: সম্প্রতি প্রত্নতাত্ত্বিকরা খুঁজে পেয়েছেন মানব সভ্যতায় ব্যবহৃত সবচেয়ে প্রাচীন চক পেন্সিলের নমুনা। বলা হচ্ছে- প্রায় দশ হাজার বছর আগে তা ব্যবহার করতো মানুষ। 

যুক্তরাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের একদল প্রত্নতাত্ত্বিকের সম্মিলিত অনুসন্ধানে এ চক পেন্সিলটির সন্ধান মেলে। এটি পাওয়া যায় যুক্তরাজ্যের উত্তর ইয়র্কশায়ারের একটি প্রাচীন হ্রদের কাছে।

বর্তমানে এ হ্রদের কোনো অস্তিত্ব না থাকলেও বহু বছর আগে এর তীরে গড়ে উঠেছিল মানব বসতি। আর চক পেন্সিল তৈরির কাঁচামাল সংগ্রহ করা হতো হ্রদের অপর প্রান্ত থেকে।

প্রত্নতাত্ত্বিকদের পাওয়া চক পেন্সিলটির দৈর্ঘ্য ২২ মিলিমিটার এবং প্রস্থ ৭ মিলিমিটার। একধরনের লাল গিরিমাটি দিয়ে তৈরি এটি।  

মূলত পশুর চামড়ায় রঙিন শিল্পকর্ম আঁকার জন্য এগুলো ব্যবহার হতো। তাছাড়া শিকারের হিসাব রাখার জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এর। উত্তর ইউরোপে সভ্যতার বিকাশে এসব চক পেন্সিল একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে মনে করেন ইতিহাসবিদরা।

বাংলাদেশ সময়: ০১১৯ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad