ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

ডায়নোসরের লেজ নিলামে

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
ডায়নোসরের লেজ নিলামে ছবি-সংগৃহীত

ঢাকা: এবার নিলামে বিক্রি হলো একটি ডায়নোসরের লেজ। ভূমিকম্পে মেক্সিকোর ক্ষতিগ্রস্ত স্কুল পুনর্নির্মাণের তহবিল সংগ্রহের উদ্দেশ্যে মঙ্গলবার (১৬ জানুয়ারি) লেজটি মেক্সিকোর এক নিলাম ঘরে নেওয়া হয়।

লেজটি ৫৬ ফুট লম্বা ও ২২ টন ওজনের আটলাসোরাস প্রজাতির ডায়নোসরের। এরা প্রায় ১৬ কোটি বছর আগে জুরাসিক যুগে মরক্কোর আটলাস পর্বত অঞ্চলে বসবাস করতো।

তৃণভোজী এ ডায়নোসররা চার পায়ে ভর দিয়ে হাঁটতো। এদের গলা ও লেজ অনেক লম্বা। এদের বলা হয় পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় স্থলচর প্রাণী।

সর্বশেষ তথ্য বলছে, ডায়নোসরের লেজটি শেষ পর্যন্ত একজন মেক্সিকান ব্যবসায়ী তার ব্যক্তিগত সংগ্রহের জন্য কিনেছেন। কিন্তু জনসমক্ষে নিজের পরিচয় ও ক্রয়মূল্য গোপন রাখেন তিনি।

নিলামের আয়োজক মর্টন্স অকশন হাউজ জানায়, চার মিটার লম্বা ও ১৮০ কেজি ওজনের লেজটির নির্ধারিত মূল্য ধরা হয়েছিল ১ দশমিক ৮ মিলিয়ন মেক্সিকান পেসোস (প্রায় ৮ কোটি টাকা)। লেজটি বিক্রি করে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি যা আয় হবে, সবই দান করা হবে মেক্সিকোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত প্রায় পাঁচ হাজার স্কুল পুনর্নির্মাণের কাজে।

২০১৭’র সেপ্টেম্বরে দু’টি ভূমিকম্পে মেক্সিকোতে প্রায় ৪৮০ জন মারা যান। তাছাড়া প্রায় কয়েক বিলিয়ন ডলার সমমূল্যের অবকাঠামোগত ক্ষতি হয় দেশটির। সরকারি তথ্যমতে, প্রায় পাঁচ হাজার স্কুল এতে ক্ষতিগ্রস্ত হয়।

বাংলাদেশ সময়: ০১৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।