ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মূকাভিনেতা পার্থ প্রতীম মজুমদারের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
 মূকাভিনেতা পার্থ প্রতীম মজুমদারের জন্ম পার্থ প্রতীম মজুমদার

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৮ জানুয়ারি, ২০১৮, বৃহস্পতিবার। ০৫ মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
৪৭৪ - দ্বিতীয় লিও বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হন।
১৪৮৬ - এলিজাবেথ অব ইয়র্কের সঙ্গে ইংল্যান্ডের রাজা সপ্তম হেনরি বিবাহবন্ধনে আবদ্ধ হন।
১৫৩৫ - ফ্রান্সিস্‌কো পিজারো পেরুর রাজধানী লিমা আবিষ্কার করেন।
১৬৭০ - অ্যাডমিরাল স্যার হেনরি মোরগেন পানামা দখল করেন।
১৭০১ - প্রথম ফ্রেডরিক প্রুশিয়ার রাজা হন।
১৮৭১ - ফ্রান্সের ভার্সাই প্রাসাদে প্রথম ভিলহেল্ম জার্মানির প্রথম সম্রাট ঘোষিত হন।
১৯১৯ - ফ্রান্সের ভার্সাই নগরীতে প্যারিস শান্তি সম্মেলন শুরু হয়।
১৯৪৪ - সোভিয়েত ইউনিয়নের বাহিনী রাশিয়ার লেনিনগ্রাড শহরটিকে নাৎসি জার্মান বাহিনীর কবল থেকে মুক্তি করে।

জন্ম
৮৮৫ - ডাইগো, জাপানের সম্রাট।
১৮৫৪ - টমাস আউগুস্তুস ওয়াটসন, মার্কিন বিজ্ঞানী, আলেকজান্ডার গ্রাহাম বেলের সহকারী এবং টেলিফোন আবিষ্কারের অন্যতম প্রবর্তক হিসেবে স্বীকৃত। তিনি অতিপরিচিত কারণ তার নাম টেলিফোনের প্রথম শব্দ হিসেবে উচ্চারিত হয়েছিল। গ্রাহাম বেলের গবেষণাগারের নোট বই অনুসারে, গ্রাহাম বেল তার নতুন আবিষ্কার দিয়ে প্রথম যা বলেছিলেন- ‘মিস্টার ওয়াটসন, এদিকে আসুন। আপনাকে আমি দেখতে চাই’।
১৯১৭ - আজিজুর রহমান, বাংলাদেশি কবি এবং গীতিকার।
১৯৪৫ - মোনাজাত উদ্দিন, একুশে পদক জয়ী বাংলাদেশি সাংবাদিক।
১৯৫৪ - পার্থ প্রতীম মজুমদার, বাংলাদেশের প্রখ্যাত মূকাভিনয় শিল্পী। ১৯৫৪ সালের ১৮ জানুয়ারি পাবনা জেলার কালাচাঁদপাড়ায় তার জন্ম। ফ্রান্স প্রবাসী এই মূকাভিনয় শিল্পী মূকাভিনয়ের বিচারে বিশ্বে দ্বিতীয়৷ তিনি সাংস্কৃতিক পরিমণ্ডলে অবদানের স্বীকৃতি হিসেবে ফ্রান্স সরকারের ‘শেভালিয়র’ উপাধি পান। তিনিই প্রথম বাংলাদেশি হিসেবে এ পদক পেয়েছেন। তিনি মঞ্চের পাশাপাশি ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার বিভিন্ন চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠানে অংশ নিয়েছেন। তার অভিনীত একটি ফরাসি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ২৬টি আন্তর্জাতিক পুরস্কার পায়। প্যারিস, ফ্রাঙ্কফুর্ট, নিউ ইয়র্কসহ বিশ্বের বিভিন্ন দেশে তার মূকাভিনয়ের প্রদর্শনী হয়েছে। ওয়েস্টার্ন ইউনিয়ন, নাইকি, আইবিএম ও ম্যাকডোনাল্ডের মতো বিশ্বখ্যাত কোম্পানির পণ্যের প্রচারে মডেল হিসেবেও কাজ করেছেন তিনি। তার মাধ্যমেই বাংলাদেশে মূকাভিনয় পরিচিতি লাভ করে।

১৯৯০ - হৃদয় খান, বাংলাদেশি সঙ্গীতশিল্পী।

মৃত্যু
৪৭৪ - প্রথম লিও, বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট।
১৩৬৭ - প্রথম পিটার, পর্তুগালের রাজা।
১৮৬২ - জন টাইলার, মার্কিন যুক্তরাষ্ট্রের দশম রাষ্ট্রপতি।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।