ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

এসএসসিকে জয় করলো ঝালকাঠি শারমিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, মে ৪, ২০১৭
এসএসসিকে জয় করলো ঝালকাঠি শারমিন শারমিন আকতার

বরিশাল: ঝালকাঠির রাজাপুর উপজেলার পাইলট বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী শারমিন আকতার।

'ইন্টারন্যাশনাল ইউমেন অব কারেজ-২০১৭' পুরস্কারে ভূষিত ঝালকাঠির শারমিন আকতার এবার এসএসসি পরীক্ষায় জিপিএ-৪.৩২ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

নির্যাতনের মুখেও মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিয়ে 'এ' গ্রেডে পাস করে শিক্ষক শিক্ষিকাসহ সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন শারমিন।

বৃহস্পতিবার ( ৪ মে) দুপুরে উচ্চ মাধ্যমিকের ফলাফল জানতে নিজের স্কুলে এলে শারমিনকে নিয়ে হৈচৈ পড়ে যায়।

শারিমন জানায়, মায়ের বিরুদ্ধে মামলা না করলে তার পরীক্ষাই দেয়া হত না। অনেক চড়াই উৎড়াই পেরিয়ে এ ফলাফলেই সে সন্তুষ্ট। তবে এখন থেকে আরও পরাশুনা করে আগামীতে একজন আইনজীবী হওয়ার স্বপ্ন দেখেছে শারমিন। আর আইনজীবী হয়ে দেশ ও দেশের নির্যাতিত নারী পাশে দাঁড়ানোই হবে তার একমাত্র ব্রত।

রাজাপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী গোলাম মোস্তফা জানান, নবম শ্রেণিতে পড়ার সময় ২০১৫ সালের আগষ্টের শুরুর দিকে ৩২ বছরের এক পাত্রের সঙ্গে শারমিনের বিয়ে ঠিক করে তার মা। সেখান থেকে মুক্ত হওয়া শারমিনের পাশে রয়েছি থাকবো।

২০১৫ সালের আগষ্টের শুরুর দিকে ৩২ বছরের এক পাত্রের সঙ্গে ১৫ বছরের শারমিনের বিয়ে ঠিক করে তার মা। বাল্যবিয়েতে রাজী না হওয়ায়, খুলনায় নিয়ে তাকে পাত্রের সঙ্গে এক ঘরে আটকে রাখা হয়। সেখান থেকে কৌশলে পালিয়ে আসেন শারমিন।

পালিয়ে রাজাপুরে আসার পরও মা আর সেই যুবকের নির্যাতন সহ্য করতে হয় তাকে। শেষে এক সহপাঠীর সহযোগিতায় রাজাপুর থানায় তার মা এবং ওই যুবকের বিরুদ্ধে মামলা করেন শারমিন। এনিয়ে দেশি-বিদেশি গণমাধ্যমে খবর প্রচারের পর বিষয়টি আলোচনায় উঠে আসে। অসীম সাহসিকতা ও অদম্য ইচ্ছার স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের 'ইন্টারন্যাশনাল ইউমেন অব কারেজ-২০১৭' পুরস্কারে ভূষিত হন শারমিন আকতার।

গত ৩০ মার্চ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে সম্মাননা ক্রেস্ট নেন তিনি।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘন্টা, মে ০৪, ২০১৭
এমএস/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।