ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফিচার

ইতিহাসের এই দিন 

রাজিয়া খানের প্রয়াণ, রতন টাটার জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
রাজিয়া খানের প্রয়াণ, রতন টাটার জন্ম রাজিয়া খান ও রতন টাটা

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জী মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৮ ডিসেম্বর, ২০১৬, বুধবার। ১৪ পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
-১৮৫৬ উড্রো উইলসন, মার্কিন যুক্তরাষ্ট্রের ২৮তম রাষ্ট্রপতি।
-১৮৯৪ কিথ জনসন, বিখ্যাত অস্ট্রেলীয় ক্রিকেট প্রশাসক।
-১৯০৩ জন ভন নিউম্যান, হাঙ্গেরীয় বংশোদ্ভুত মার্কিন গণিতবিদ।
-১৯২৬ ডোনাল্ড কার, জার্মান বংশোদ্ভূত ইংরেজ ক্রিকেটার।
-১৯৩৭ রতন টাটা, ভারতীয় শিল্পপতি।
রতন টাটা ভারতের এক বিশিষ্ট ব্যবসায়ীর নাম। তিনি দেশটির সবচেয়ে সফল ব্যবসায়ী। মুম্বাইয়ের কেম্পিয়ন স্কুলে শিক্ষা জীবন শুরু করেন। পরে তিনি ক্যাথেড্রাল অ্যান্ড জন কনন স্কুলে স্কুল শিক্ষা শেষ করেন। এর পরই তিনি ১৯৬২ সালে কর্নেল বিশ্ববিদ্যালয়ে স্ট্রাকচার ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেচার বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৭৫ সালে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়তে বাণিজ্য ও অ্যাডভেঞ্চেড ম্যানেজমেন্ট প্রোগ্রাম বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেন।
-১৯৪৪ ক্যারি মুলিস, নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন জীবন-রসায়নবিজ্ঞানী।

মৃত্যু
-১৯৩২ জ্যাক ব্ল্যাকহাম, বিখ্যাত অস্ট্রেলীয় ক্রিকেটার।
-১৯৯৩ আব্দুল জব্বার খান, বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র মুখ ও মুখোশের পরিচালক, অভিনেতা এবং চিত্রনাট্যকার।
-২০০৪ সুসান সনট্যাগ, খ্যাতিমান মার্কিন লেখিকা ও সাহিত্য সমালোচক।
-২০১১ রাজিয়া খান, বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক।
রাজিয়া খান, বাংলাদেশি সাহিত্যিক। লেখালেখি ছাড়াও তিনি দীর্ঘদিন মঞ্চে অভিনয় করেছেন। তার পুরো নাম রাজিয়া খান আমিন হলেও তিনি রাজিয়া খান নামে লেখক হিসেবে পরিচিত। তার গল্পের বই, বটতলার উপন্যাস (১৯৫৯) ও অনুকম্প (১৯৫৯) এবং উপন্যাসের মধ্যে রয়েছে, প্রতিচিত্র (১৯৭৫), চিত্রকাব্য ও উপসংহার।

বাংলাদেশ সময়: ০০৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
আইএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa