ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

তিতুমীর, হামিদুর ও সঞ্জীব চৌধুরীর মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
তিতুমীর, হামিদুর ও সঞ্জীব চৌধুরীর মৃত্যু

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন।

১৯ নভেম্বর, ২০১৬, শনিবার। ০৫ অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৮৬৩ - মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন গেটিসবার্গে তার বিখ্যাত স্বাধীনতার ভাষণ দেন।
•    ১৯৪২ - সোভিয়েত ইউনিয়ন স্তালিনগ্রাদে জার্মান বাহিনীর ওপর পাল্টা আক্রমণ শুরু করে।
•    ১৯৮২ - দিল্লিতে নবম এশিয়ান গেমস শুরু হয়।

ব্যক্তি
•    ১৮০৫ - সুয়েজ খালের নকশাকার ফরাসি প্রযুক্তিবিদ ভিকঁৎ ফ্যের্দিনা মারি দ্যা ল্যেসেপসের জন্ম।
•    ১৮৩১ - ব্রিটিশবিরোধী বিপ্লবী তিতুমীরের মৃত্যু। ১৭৮২ সালের ২৭ জানুয়ারি তৎকালীন বাংলার উত্তর চব্বিশ পরগণায় জন্ম নেওয়া তিতুমীরের পুরো নাম সৈয়দ মীর নিসার আলী। তিনি জমিদার ও ব্রিটিশদের বিরূদ্ধে সংগ্রাম এবং তার বিখ্যাত বাঁশের কেল্লার জন্য বিখ্যাত হয়ে আছেন। ব্রিটিশ সেনাদের সঙ্গে যুদ্ধরত অবস্থায় বারসাতের নারিকেলবাড়িয়ার বাঁশের কেল্লাতেই তিনি মারা যান।
•    ১৯১৭ – ভারতের অন্যতম জনপ্রিয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধকালের অকৃত্রিম বন্ধু ইন্দিরা গান্ধীর জন্ম।
•    ১৯২৩ - ভারতীয় সংগীত পরিচালক, গীতিকার, সুরকার এবং গল্পকার সলিল চৌধুরীর জন্ম।
•    ১৯৮৮ - জাতীয় শহীদ মিনারের রূপকার, একুশে পদকজয়ী স্থপতি ও চিত্রশিল্পী হামিদুর রহমানের মৃত্যু।  
•    ১৯৮৯ - মহান মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টরের কমান্ডার মেজর এম এ জলিলের মৃত্যু।  
•    ২০০৭ - সাংবাদিক, সংগীতশিল্পী ও দলছুট ব্র্যান্ডের গায়ক সঞ্জীব চৌধুরীর মৃত্যু। ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জের বানিয়াচংয়ে জন্ম নেওয়া সঞ্জীব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি দেশের শীর্ষস্থানীয় বেশ কয়েকটি সংবাদপত্রে কাজ করেন। হুসেইন মুহাম্মদ এরশাদের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনের একজন সক্রিয় কর্মীও ছিলেন সঞ্জীব। তার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘আমি তোমাকেই বলে দেবো’, ‘আমি ফিরে পেতে চাই’, ‘সাদা ময়লা রঙ্গিলা’, ‘গাড়ি চলে না’, ‘বায়োস্কোপ’ ও ‘অপেক্ষা’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।