ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

ব্রিটিশদের বিরুদ্ধে তিতুমীরের যুদ্ধ ঘোষণা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
ব্রিটিশদের বিরুদ্ধে তিতুমীরের যুদ্ধ ঘোষণা

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন।

৬ নভেম্বর ২০১৬, রোববার। ২১ কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৭৬৩ - নবাব মীর কাশিমের কাছ থেকে ব্রিটিশরা পাটনা ছিনিয়ে নেয়।
•    ১৮১৩ - মেক্সিকো স্বাধীনতা ঘোষণা করে।
•    ১৮৩১ - বাংলার কৃষক আন্দোলনের নেতা ও ফরায়েজী বিদ্রোহের সক্রিয় সংগঠক সৈয়দ মীর নিসার আলী তিতুমীর ব্রিটিশ শাসনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন।
•    ১৮৬০ - আব্রাহাম লিংকন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচত হন।
•    ১৯১৭ - রাশিয়ার বিপ্লবী নেতা ভ্লাদিমির ইলিচ লেনিনের নেতৃত্বে বলশেভিক পার্টি সশস্ত্র সংগ্রাম শুরু করে।
•    ১৯৭৫ - প্রথম প্রধান বিচারপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম দেশের ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

ব্যক্তি
•    ১৮৮০ - অস্ট্রিয় ঔপন্যাসিক রবার্ট মুসিলের জন্ম।
•    ১৮৯২ - বিমানে সর্বপ্রথম আটলান্টিক অতিক্রমকারী ব্রিটিশ বৈমানিক স্যার জন উইলিয়াম অ্যালককের জন্ম।
•    ১৯৭০ - বাঙালি কথাসাহিত্যিক নারায়ণ গঙ্গোপাধ্যায়ের মৃত্যু। ১৯১৮ সালের ৪ ফেব্রুয়ারি দিনাজপুরের বালিয়াডিঙ্গিতে জন্ম নেওয়া নারায়ণের প্রকৃত নাম তারকনাথ গঙ্গোপাধ্যায়। ‘নারায়ণ’ তার সাহিত্যিক ছদ্মনাম। তার পৈতৃক নিবাস ছিল বরিশাল জেলার বাসুদেবপুরের নলচিরায়। দিনাজপুর জেলা স্কুল, ফরিদপুর রাজেন্দ্র কলেজ, বরিশালের বিএম কলেজের শিক্ষার্থী নারায়ণ কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করে ‘ব্রহ্মময়ী স্বর্ণপদক’ লাভ করেন। ওই বিশ্ববিদ্যালয় থেকেই তিনি ডিফিল ডিগ্রি অর্জন করেন। ১৯৫৬ সাল থেকে এই বিশ্ববিদ্যালয়েই অধ্যাপনা করেন নারায়ণ। তার সাহিত্যচর্চা শুরু হয় ছাত্রজীবনে কাব্য রচনার মধ্য দিয়ে। কালক্রমে তিনি গল্প,  উপন্যাস, নাটক প্রভৃতি রচনা করে বিশেষ খ্যাতি অর্জন করেন। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলো হলো- উপন্যাস উপনিবেশ (৩ খন্ড), সম্রাট ও শ্রেষ্ঠী, মন্দ্রমুখর, শিলালিপি, লালমাটি, কৃষ্ণপক্ষ, কথাকোবিদ রবীন্দ্রনাথ, ছুটির আকাশ, খুশির হাওয়া ইত্যাদি। তার রচিত নাটক ভাড়াটে চাই এবং আগন্তুক সে সময় বেশ আলোড়ন সৃষ্টি করেছিল। তিনি কয়েকটি চলচ্চিত্রের চিত্রনাট্যও রচনা করেন। তাঁর রচিত বহু গান, চলচ্চিত্র ও রেকর্ডে গৃহীত হয়েছে।
•    ১৯৭৬ - রক্তের রিসস ফ্যাকটর আবিষ্কারক ড. আলেকজান্ডার ভাইনারের মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০৩৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।