ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বীরশ্রেষ্ঠ মতিউরের জন্ম ও হীরালাল সেনের মৃত্যু

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
 বীরশ্রেষ্ঠ মতিউরের জন্ম ও হীরালাল সেনের মৃত্যু

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৯ অক্টোবর ২০১৬, শনিবার। ১৪ কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৮৫১ - ‘ব্রিটিশ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব বেঙ্গল’ প্রতিষ্ঠিত হয়।
•    ১৮৮৯ - ব্রিটিশ দক্ষিণ আফ্রিকা কোম্পানি কার্যক্রমের সনদপত্র পায়।
•    ১৯২৩ - তুরস্ক প্রজাতন্ত্র ঘোষিত হয়।
•    ১৯২৯ - যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার ইতিহাসের সবচেয়ে বড় মহামন্দা বা ব্ল্যাক টুয়েজডে’র কবলে পড়ে।
•    ১৯৬৪ - টাঙ্গানিকা ও জাঞ্জিবারের একত্রীভূত নাম ঘোষিত হয় তাঞ্জানিয়া।
•    ২০০৬ - রাজনৈতিক সংঘাতের কারণে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে রাষ্ট্রপতি অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহমেদ তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
•    ২০১৫ - ৩৫ বছর পর বহুল আলোচিত ‘এক-সন্তান নীতি’ প্রত্যাহার করে চীন সরকার।

ব্যক্তি
•    ১৯১১ - ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী অনাথবন্ধু পাঁজার জন্ম।
•    ১৯১১ - মার্কিন সাংবাদিক ও সংবাদপত্র প্রকাশক জোসেফ পুলিৎজারের মৃত্যু।
•    ১৯১৭ - বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেনের মৃত্যু। ১৮৬৬ সালে মানিকগঞ্জ জেলার বগজুরী গ্রামে জন্ম নেওয়া হীরালালের চলচ্চিত্রের প্রতি আগ্রহের কারণে প্রাতিষ্ঠানিক শিক্ষা এগোয়নি। সেজন্য তিনি পড়াশোনা ত্যাগ করে বায়োস্কোপ অনুশীলন শুরু করেন এবং ১৮৯৮ সালে কলকাতার ক্লাসিক থিয়েটারে চলচ্চিত্র প্রদর্শন শুরু করেন। ১৮৯৮ সালে ভোলায় এস ডি ও’র ডাক বাংলোয় চলচ্চিত্র প্রদর্শন করেন। ছোট ভাই মতিলাল সেনকে নিয়ে গড়ে তোলেন দ্য রয়েল বায়োস্কোপ কোম্পানি। ১৯০০ সাল থেকে ১৯১৭ সাল পর্যন্ত তাঁর নির্মিত স্বল্পদৈর্ঘ্য ছবির সংখ্যা ৪০টি। তিনি ১৯০৪ সালে উপমহাদেশের প্রথম নির্বাক ছবি আলীবাবা ও চল্লিশ চোর নির্মাণ করেন। ১৯০৩ সালে তাঁর রয়াল বায়োস্কোপ কোম্পানি থেকে প্রথম বাংলায় সিকে সেনের মাথার তেল ‘জবাকুসুম’ বটফেস্ট পালের ‘এডওয়ার্ড টনিক’ ও ডব্লিউ মেজর কোম্পানির ‘সালসা পিলা’ প্রভৃতি বিজ্ঞাপনচিত্র নির্মিত হয়। তাছাড়া তিনি প্রামাণ্যচিত্র ও সংবাদচিত্রও নির্মাণ করেন। তার স্মৃতি রক্ষার্থে বাংলাদেশ চলচ্চিত্র অধিদপ্তর প্রবর্তন করে ‘হীরালাল সেন স্মৃতিপদক’।
•    ১৯২৬ - তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী নাজমউদ্দিন এরবাকানের জন্ম।
•    ১৯৪১ - মহান মুক্তিযুদ্ধের অগ্রসেনানী বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের জন্ম। মহান মুক্তিযুদ্ধ চলাকালে ২০ আগস্ট করাচির মৌরিপুর বিমান ঘাঁটি থেকে একটি যুদ্ধবিমান ছিনতাই করেন মতিউর। কিন্তু পাক বাহিনী বিষয়টি জানতে পেরে চারটি জঙ্গি বিমান নিয়ে তাকে ধাওয়া করে। এসময় তার যুদ্ধবিমানে থাকা এক পাকিস্তানি সৈন্যের সঙ্গে ধস্তাধস্তিতে মতিউর যুদ্ধবিমান থেকে ছিটকে পড়েন। ঘটনাস্থলের প্রায় আধমাইল দূরে তার মরদেহ পাওয়া যায়। সেসময় মতিউরকে করাচির মাসরুর বেসের চতুর্থ শ্রেণীর কবরস্থানে সমাহিত করা হয়। ২০০৬ সালের ২৩ জুন তার দেহাবশেষ পাকিস্তান থেকে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়। তাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ২৫ জুন শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে পুনরায় দাফন করা হয়।
•    ১৯৪৭ - ইংরেজ ইতিহাসবিদ রবার্ট সার্ভিসের জন্ম।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
এইচএ/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।