ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন: শেরেবাংলা ও মোহিতলালের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
ইতিহাসের এই দিন: শেরেবাংলা ও মোহিতলালের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৬ অক্টোবর ২০১৬, বুধবার। ১১ কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬৩- ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন গঠিত হয়।
১৯৩৪- মহাত্মা গান্ধীর উদ্যোগে গ্রামীণ শিল্প সমিতি প্রতিষ্ঠিত হয়।
১৯৩৬- মাও সেতুংয়ের নেতৃত্বে চীনে লংমার্চ শুরু হয়।
১৯৫৬- আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা গঠিত হয়।
১৯৭১- চীন জাতিসংঘের সদস্যপদ লাভ করে।

জন্ম
১৮৭৩- সালে শেরে বাংলা এ কে ফজলুল হকের জন্ম।
শের-এ-বাংলার পুরো নাম আবুল কাশেম ফজলুল হক। তিনি বিখ্যাত বাঙালি রাজনীতিবিদ। বিংশ শতাব্দীর প্রথম দিকে বাঙালি কূটনীতিক হিসেবে বেশ পরিচিত ছিলেন তিনি। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের কাছে শের-এ-বাংলা (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে পরিচিত ছিলেন। তিনি রাজনৈতিক অনেক পদে অধিস্তান করেছেন তার মধ্যে কলকাতার মেয়ের (১৯৩৫), অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী (১৯৫৪), পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রী (১৯৫৫), পূর্ব পাকিস্তানের গভর্নর (১৯৫৬-১৯৫৮) অন্যতম।

১৮৭৯- সালে রুশ বিপ্লবী নেতা লিও ট্রটস্কির জন্ম।

১৮৮৮- কবি মোহিতলাল মজুমদারের জন্ম।
মোহিতলাল বিংশ শতাব্দীর একজন বিখ্যাত বাঙালি কবি এবং সাহিত্য সমালোচক। এছাড়াও তিনি বাংলা সাহিত্যের অন্যতম প্রবন্ধকার হিসেবে বিবেচিত। গভীর দৃষ্টি, নিপুণ বিশ্লেষণ ও ভাব-গম্ভীর ভাষার মহিমায় মোহিতলালের সমালোচনাধর্মী গ্রন্থগুলো ধ্রুপদী সাহিত্যের পর্যায়ে উন্নীত হয়েছে। তার কাব্যগ্রন্থ দেবেন্দ্র-মঙ্গল (১৯২২), স্বপন-পসারী (১৯২২)। প্রবন্ধ আধুনিক বাংলা সাহিত্য (১৯৩৬), সাহিত্যকথা (১৯৩৮)।

১৯৭২- চিত্রনায়ক রিয়াজ। পুরো নাম রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক।

মৃত্যু
১৯৭৯- দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি পার্ক চুং নিহত হন।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।