ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

ব্যক্তি নোবেল ও লীলা নাগের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
ব্যক্তি নোবেল ও লীলা নাগের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

 

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২১ অক্টোবর ২০১৬, শুক্রবার। ৬ কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
১৫৮১- দমেনিকো জাম্পিয়েরি, ইতালীয় বারোক চিত্রশিল্পী।
১৮৩৩- আলফ্রেদ নোবেল, সুইডেনের নাগরিক, নোবেল পুরস্কারের প্রবর্তক।
পুরো নাম আলফ্রেড বের্নহার্ড নোবেল। পেশায় ছিলেন রসায়নবিদ, প্রকৌশলী, উদ্ভাবক এবং অস্ত্র নির্মাতা। তিনি ডায়নামাইট আবিষ্কার করেন। তিনি ব্যবসায়েও বিশেষ প্রসিদ্ধি অর্জন করেছিলেন। বিখ্যাত ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান বোফোর্স’র মালিক ছিলেন অনেকদিন, প্রতিষ্ঠানটিকে এক সময় অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত করেন। তার নামে ৩৫০টি ভিন্ন ভিন্ন পেটেন্ট ছিল যার মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ডায়নামাইট। মৃত্যুর আগে উইল করে তিনি তার সুবিশাল অর্থ সম্পত্তি নোবেল ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য রেখে যান। উইলে আরও বলে যান, নোবেল ইনস্টিটিউটের কাজ হবে প্রতি বছর নোবেল পুরস্কারের অর্থ প্রদান করা। ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তিত হয়। আজও যা অব্যাহত।

১৯৬৭- পল ইন্স, ইংলিশ ফুটবলার।
১৯০০- লীলা নাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী।
লীলা নাগের বিয়ে পরবর্তী নাম লীলা রায়। তিনি কর্মজীবনে ছিলেন সাংবাদিক, জনহিতৈষী ও রাজনৈতিক আন্দোলনে সক্রিয় নারী। ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী লীনা। তিনি নেতাজি সুভাষচন্দ্র বসুর সহকারী হিসেবেও কাজ করেছেন।

মৃত্যু
১৯৭৬- ফজিলতুন্নেসা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলমান ছাত্রী ও ঢাকা ইডেন কলেজের সাবেক অধ্যক্ষা।
১৯৬৬- সুধীশ ঘটক, বাঙালি চিত্র পরিচালক ও ক্যামেরাম্যান।
২০১২- যশ চোপড়া, ভারতীয় চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক।

বাংলাদেশ সময়: ০০১১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।