ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্রজাপতির মতো, তবে প্রজাপতি নয়

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৬
প্রজাপতির মতো, তবে প্রজাপতি নয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): প্রজাপতির মতো অবিকল দেখতে! তবে প্রজাপতি নয়! এটি মথ।

এর গঠন প্রকৃতি বা স্বভাব অনেকটা প্রজাপতির মতো।

বুঝতে না পারলে এক দেখাতেই প্রজাপতিই মনে হবে।

প্রজাপতি আর মথ এ দুই প্রকারের পতঙ্গই ডানার ওপর নির্ভরশীল। তবে প্রজাপতি যেভাবে বাতাসের ভেতর ডানা ফেলে দূরে উড়ে বেড়াতে পারে; ততটা দূরে উড়ে যেতে পারে না মথ। রঙ আর সৌন্দর্যের ছোঁয়া প্রজাপতির ভেতরই বেশি পরিমাণে উপস্থিত। তবে এর ব্যতিক্রমও ঘটে। যেমন এই মথটি বেশ রঙিন।
সম্প্রতি সকাল বেলায় লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রবেশের মুখে পাকা রাস্তার আশেপাশে এই মথটিকে উড়ে বেড়াতে দেখা যায়। তারপর ক্যামেরা নিয়ে তার পিছু পিছু এগিয়ে যাওয়া। প্রথম দিকে তার চঞ্চলতা কিছুটা কষ্ট দেয় ছবি তুলতে।

তখন সকাল হয়েছে ঘণ্টা দেড়েক আগে। চারদিকে তখনও সজীবতায় মাখামাখি আর বুনোফুলের ঘ্রাণ। কিছুক্ষণ কেটে যাওয়ার পর সে নিজ থেকেই একটি অতিক্ষুদ্র পরিত্যক্ত শুকনো কাঠের ওপর কিছুক্ষণের বিরতি নিলো। তারপর ছবি তোলার সুযোগ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রজাপতি গবেষক অমিত কুমার নিয়োগী বাংলানিউজকে বলেন, এই মথের ইংরেজি নাম False Tiger moth এবং বৈজ্ঞানিক নাম Dysphania militaris। অনেকটা প্রজাপতির মতো দেখতে হলেও এরা আসলে মথ।
তিনি বলেন, প্রজাপতি ও মথ উভয়েই লেপিডপ্টেরা বর্গের অন্তর্ভুক্ত। এ বর্গের অধীনে বেশিরভাগ প্রজাপতিই হচ্ছে মথ এবং সারা পৃথিবীতে প্রজাপতির তুলনায় মথ প্রজাতির সংখ্যা প্রায় আটগুণ।

এদের বিচরণ সম্পর্কে গবেষক বলেন, প্রজাপতি দিনের বেলাতে সক্রিয় থাকলেও মথ সাধারণত রাতের বেলাতে ঘুরে বেড়ায়। মূলত ভোর বেলা ও সন্ধ্যার দিকে বেশি সক্রিয় দেখা যায়। এরা অনেক সময় অনেকগুলো এক সঙ্গে হয়ে ভেজা বালু থেকে তাদের প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করে। দিনের অন্য সময়ে সাধারণত পাতার উল্টো দিকে ঝুলে থাকতে দেখা যায়।

প্রজাপতি আর মথের পার্থক্য সস্পর্কে অমিত কুমার নিয়োগী বলেন, প্রজাপতিরা খুব রঙিন হয়ে থাকে। আর মথ ততটা উজ্জ্বল রঙিন নয়। অবশ্য ব্যতিক্রমও রয়েছে। মথের বিশেষ একটি বৈশিষ্ট হলো এর অ্যান্টেনার সামনের অংশ তুলনামূলক ছুঁচালো ও অনেক সময় পালকের মতো হয়।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৬
বিবিবি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।