ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

আখতারুজ্জামান ইলিয়াসের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
আখতারুজ্জামান ইলিয়াসের জন্ম আখতারুজ্জামান ইলিয়াস

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ ফেব্রুয়ারি ২০১৬, শুক্রবার। ৩০ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৮১৮ - চিলি স্পেন থেকে স্বাধীন হয়।
•    ১৮৩২ - লন্ডনে প্রথম কলেরার প্রাদুর্ভাব।
•    ১৮৫৫ - মিশিগান স্টেট ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়।
•    ১৮৮৯ - লন্ডন কান্ট্রি কাউন্সিল গঠিত হয়।

জন্ম
•    ১৯৪৩ - কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস বাংলা সাহিত্য জগতে অন্যতম প্রশংসিত লেখক। সৈয়দ ওয়ালিউল্লার পর যে নামটি সবার আগে আসে তা হলো, আখতারুজ্জামান ইলিয়াস। তার লেখা উপন্যাস, গল্প ও প্রবন্ধে পাওয়া যায় ইতিহাস, রাজনৈতিক প্রজ্ঞা ও সুক্ষ্ণ কৌতুকবোধ। কর্মজীবনের শুরুতে জগন্নাথ কলেজের প্রভাষক হিসেবে যোগদান করেন। হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি ও আনন্দ পুরস্কারসহ এ লেখক পেয়েছেন আরও অনেক সাহিত্য সম্মাননা।

মৃত্যু
•    ১৯৮০ - বাঙালি ইতিহাসবিদ রমেশচন্দ্র মজুমদার। ইতিহাসবিদ হিসেবে উপমহাদেশে তিনি অত্যন্ত সুপরিচিত। প্রাচীন ভারতের ইতিহাস ও ভারতের স্বাধীনতার ইতিহাসের ওপর তিনি কাজ করেছেন। কর্মজীবনে ১৯৩৬-১৯৪২ পর্যন্ত রমেশচন্দ্র ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, ফেব্রুয়‍ারি ১২, ২০১৬
এসএমএন/এসএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।