ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

ব্রিটিশবিরোধী বিপ্লবী তিতুমীরের জন্মদিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
ব্রিটিশবিরোধী বিপ্লবী তিতুমীরের জন্মদিন তিতুমীর

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৭ জানুয়ারি ২০১৬, বুধবার। ১৪ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।


ঘটনা
•     ১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
•     ১৯৪৪ - সোভিয়েত রাশিয়ার সৈন্যরা স্থায়ীভাবে লেনিনগ্রাদ অবরোধ ভঙ্গ করতে সক্ষম হয়।
•     ১৯৭৩ - প্যারিসে যুক্তরাষ্ট্র এবং উত্তর ভিয়েতনামের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়।

জন্ম
•     ১৭৮২ - ব্রিটিশ বিরোধী বিপ্লবী তিতুমীর। তিতুমীর চব্বিশ পরগনার বসিরহাটের চাঁদপুর গ্রামে (বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে) জন্মগ্রহণ করেন।   তিনি ওহায়াবী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। জমিদার ও ব্রিটিশদের বিরূদ্ধে সাহসী সংগ্রাম তাকে ইতিহাসে অমর করে রেখেছে।
•     ১৯০৫ - ভারত উপমহাদেশের প্রখ্যাত বাঙালি রাজনীতিবিদ আবুল হাশিম।

মৃত্যু
•     ২০০৫ - বাংলাদেশের অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। তিনি একাধারে অর্থনীতিবিদ, কূটনীতিবিদ এবং রাজনীতিবিদ ছিলেন। ১৯৫৪ সালে তৎকালীন পাকিস্তানের বৈদেশিক বিভাগে যোগ দিয়ে কিবরিয়া পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের রাজনৈতিক বিষয়ক বিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। ১৯৮১-১৯৯২ সালে তিনি জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক এবং সামাজিক কমিশনের প্রধান নির্বাহী ছিলেন। পরে ১৯৯৬-২০০১ সালে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। ২০০৫ গ্রেনেড হামলায় মারা যান তিনি।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
এসএমএন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।