ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ফিচার

২০২০ সালের মধ্যে অধিকাংশ কাজ করবে রোবট

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
২০২০ সালের মধ্যে অধিকাংশ কাজ করবে রোবট

ঢাকা: অদূর ভবিষ্যতে মানুষকে খুব একটা কাজ করতে হবে না, সব কাজ রোবটই করে দেবে। গত সোমবার (১৮ জানুয়ারি) ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিইইএফ) এক রিপোর্ট জানাচ্ছে একথা।



গত সপ্তাহে ডেভোসের সুইস স্কাই রিসোর্টে আয়োজিত বার্ষিক অধিবেশনে জানানো হয়, আগামী পাঁচ বছরে বিশ্বের ১৫টি দেশে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট মানুষের ৫.১ মিলিয়ন কাজ করে দিতে পারবে।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, নতুন দুই লাখ কর্মক্ষেত্র তৈরির মাধ্যমে কমিয়ে ফেলা হবে ৭.১ মিলিয়ন কাজ।


স্মার্ট মেশিন অধিক পরিমাণে রুটিন মেপে কাজ করবে বলে অফিস ও প্রশাসনক্ষেত্রে দুই-তৃতীয়াংশ কাজ কমে যাবে। একইসঙ্গে কম্পিউটিং, তথ্য বিশ্লেষেণ ও বিক্রয় প্রতিনিধি ক্ষেত্রে বাড়বে দক্ষ কর্মীর চাহিদাও। কারণ ডব্লিউইএফ জানায়, এ পদ্ধতি সবচেয়ে বেশি প্রভাবিত করবে শিল্পক্ষেত্রকে।

তিনশোটি আন্তর্জাতিক কোম্প‍ানির ওপর জরিপ করে দেখা যায়, ১৫টি উন্নত ও উন্নয়শীল দেশের এসব কোম্পানি ১৩ ‍মিলিয়ন কর্মী নিয়োগ দেয়। এসব দেশের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইতালি, জাপান, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

ডব্লিউইএফ জানায়, এসব কাজের সংশ্লিষ্ট পাঁচ মিলিয়ন কাজই রোবট দিয়ে করানো হবে। আর তা হবে ২০২০ সালের মধ্যেই। ব্লিউইএফ সূচনা করলো চতুর্থ শিল্প বিপ্লবের। যার বিষয়বস্তুতে রয়েছে রোবোটিক্স, ন্যানো টেকনোলজি, থ্রিডি প্রিন্টিং ও বায়োটেকনোলজি।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।