ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ফিচার

ব্রুনো বার্বেইর তোলা মুক্তিযুদ্ধের ১০ রঙিন ছবি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
ব্রুনো বার্বেইর তোলা মুক্তিযুদ্ধের ১০ রঙিন ছবি

ব্রুনো বার্বেই। মরক্কো বংশোদ্ভূত ফরাসি এ আলোকচিত্রীর জন্ম ১৯৪১ সালে।

চার দশকের পেশাগত জীবনে তিনি ভ্রমণ করেছেন পাঁচটি মহাদেশ। ছবি তুলেছেন বহু যুদ্ধের—যারমধ্যে আমাদের মুক্তিযুদ্ধও অন্তর্ভুক্ত।

বার্বেইর জন্ম মরক্কোতে। ১৯৫৯-১৯৬০ সালে সুইজারল্যান্ডের ভিভেইতে ইকোল ডেস আর্টস এট মেতিরস্ গ্রাজুয়েট স্কুলে ফটোগ্রাফি ও গ্রাফিক আর্টে পড়াশোনা করেন।

১৯৬০ সালে লোজান সিটির এডিশন রেনকন্ট্রা থেকে তাকে ইউরোপ ও আফ্রিকার দেশগুলোর ছবি তোলার জন্য নিয়োগ দেওয়া হয়। ১৯৬৪ সালে আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিষ্ঠান ম্যাগনাম ফটোজের সঙ্গে তার একটি সম্পর্ক তৈরি হয়।

১৯৬৬ সালে ম্যাগনামের সহযোগী সদস্য হিসেবে যোগ দেন। আর, ১৯৬৮ সালের মধ্যেই পূর্ণাঙ্গ সদস্যে পরিণত হন। এ সময় তিনি প্যারিসের ছাত্রদাঙ্গার ছবি তোলেন।

পরবর্তীকালে ১৯৭৮ ও ১৯৭৯ সালে ইউরোপের ম্যাগনাম ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বার্বেই ম্যাগনাম ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করেন।

১৯৭৯ থেকে ১৯৮১ সাল পর্যন্ত তিনি পোল্যান্ডের ছবি তোলেন। প্রকাশ করেন পোল্যান্ড নামের একটি বই।

যদিও নাইজেরিয়া, ভিয়েতনাম, মধ্যপ্রাচ্য, বাংলাদেশ, কলোম্বিয়া, উত্তর আয়ারল্যান্ড, ইরাক ও কুয়েতের যুদ্ধের বহু ছবি তুলেছেন তিনি, কিন্তু যুদ্ধভিত্তিক আলোকচিত্রী হিসেবে পরিচিত হতে চান নি। বরং ২০০৫ সাল নাগাদ তিনি ইস্তাম্বুলের একটি প্রজেক্ট নিয়ে ব্যস্ত হয়ে পড়েন।

বার্বেইয়ের উল্লেখযোগ্য অর্জনগুলোর মধ্যে রয়েছে ফ্রেঞ্চ ন্যাশনাল অর্ডার অব মেরিট, ওভারসিজ প্রেস ক্লাব অ্যাওয়ার্ড ও মিসৌরি বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ফটোজার্নালিজম অ্যাওয়ার্ড।

ঐতিহাসিক গুরুত্বের কারণে বার্বেইর তোলা বহু ছবি বিভিন্ন জাদুঘরে সংরক্ষণ করা হয়েছে। অস্টিনের ইউনিভার্সিটি অব টেক্সাসের হ্যারি রেনজম সেন্টারে রয়েছে তার ম্যাগনাম ফটোজ: ফটোগ্রাফিক কালেকশন।

১৯৭১ সালে যুদ্ধচলাকালীন ভারতের একটি শরণার্থী শিবিরের রঙিন ছবি তোলেন ব্রুনো বার্বেই। দেখে নেব ছবিগুলো।



















বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
এসএমএন/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।