ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

ফিচার

ইতিহাসের এই দিন

লোকসঙ্গীতশিল্পী আব্বাসউদ্দিন আহমদের প্রয়াণদিবস

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
লোকসঙ্গীতশিল্পী আব্বাসউদ্দিন আহমদের প্রয়াণদিবস

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩০ ডিসেম্বর ২০১৫, বুধবার। ১৬ পৌষ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৯০৬ – ব্রিটিশ ভারতে ইস্ট বেঙ্গলে নিখিল ভারত মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয়।
•    ১৯২২ - সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র ইউনিয়ন গঠিত হয়।
•    ১৯৯৩ - ইসরায়েল ও ভ্যাটিকান সিটি কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে।

জন্ম
•    ১৯৫০ - ডেনিশ কম্পিউটার বিজ্ঞানী বিয়ারনে স্ট্রোভস্ট্রুপ।

মৃত্যু
•    ১৯৫৯ - প্রখ্যাত বাংলা লোকসঙ্গীতশিল্পী আব্বাসউদ্দিন ‍আহমদ। তিনি ১৯০১ সালের ২৭ অক্টোবর পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার তুফানগঞ্জ মহকুমার বলরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। আধুনিক, স্বদেশী, ইসলামিক, পল্লিগীতি ও উর্দু গানে কণ্ঠ দিয়ে দেশজোড়া খ্যাতি জুগিয়েছেন তিনি। তবে পল্লিগীতিতে তার সাফল্য ও জনপ্রিয়তা সবচেয়ে বেশি।

•    ২০১১ - বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীর প্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা এম হামিদুল্লাহ খান। স্বাধীনতা যুদ্ধের সময় ১১ নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার ছিলেন তিনি। যুদ্ধ শুরুর সময়টাতে তিনি পাকিস্তান বিমান বাহিনীতে ছিলেন। পরে বিমান বাহিনীর চাকরি ছেড়ে মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa