ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্রাণ রক্ষাকারী সাহসী ১০ প্রাণী (ভিডিও)

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
প্রাণ রক্ষাকারী সাহসী ১০ প্রাণী (ভিডিও)

জীবনে যখন আকস্মিক বিপদ দেখা দেয় তখন সত্যিকারের হিরোরা বিপদ কাটাতে ঠিকই ছুটে আসে। আর এমন হিরো যে কেবল মানুষের মধ্যেই রয়েছে তা নয়।

প্রাণীদের মধ্যেও রয়েছে উপকারী ও সহানুভূতিশীল মনোভাব। আর এই মনোভাব নিজ গোত্র ছাড়িয়ে অন্য প্রজাতির প্রতিও।

১০. হাতি
পূর্ণবয়স্ক হাতিদের নদীপারাপারে স্রোত তেমন কোনো সমস্যা না। কিন্তু বাচ্চা হাতিদের ক্ষেত্রে একটু বিপদজনকই বটে। স্যান্ডি গেলডারম্যানের ভিডিও করা একটি ফুটেজে দেখা যায় ছয়মাস বয়সী হাতি-শাবকের স্রোতের তোড়ে পানিতে ভেসে যাবার উপক্রম হচ্ছিল। এক হাতি বিপদগ্রস্ত হাতি-শাবকটিকে দেখে যতদ্রত সম্ভব ছুটে যায়। ধাক্কা দিয়ে তাকে পাড়ে তুলতে চেষ্টা করে। অন্যদিকে মা হাতিটিও তার শুঁড় বাড়িয়ে দেয়। প্রায় এক মিনিটের চেষ্টায় বাচ্চাটি নিরাপদে পাড়ে উঠে আসে।

ভিডিও:


৯. ডলফিন
এক কুকুর ফ্লোরিডার ম্যাক্রো আইল্যান্ডের খালে পড়ে যায়। কিছুতেই উঠতে পারছিল না সে। একদল ডলফিন বিপর্যস্ত কুকুরটিকে দেখে। একটি ডলফিন কুকুরটিকে পিঠে নিয়ে নিরাপদ স্থানে তুলে দেয়।

ভিডিও:


৮. কুকুর
দুটি কুকুর হয়ত ভেবেছিল একসঙ্গে নৌকা ভ্রমণ করলে মন্দ হয় না। কিন্তু তারা বোধহয় ভুলেই গিয়েছিল নৌকায় ভ্রমণে কাউকে না কাউকে নৌকাটি চালাতেও হয়। কিংবা দু’জনের কেউই, হতে পারে বিষয়টিই জানত না। তাই স্রোতই বয়ে নিয়ে যাচ্ছিল নৌকা। আসন্ন বিপদ বুঝতে পেরে দু’জনেই চিৎকার করতে লাগল। এদিকে জল সাঁতরে বন্ধুদের প্রাণ বাঁচাতে এলো আরেকটি কুকুর। নৌকার দড়ি টেনে পাড়ে এনে দিল তাদের।

ভিডিও:


৭. শিম্পাঞ্জি
চিড়িয়াখানায় শিম্পাঞ্জি তখন ভাতঘুমের প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু আশপাশের কোনো শব্দে ঘুমে ব্যাঘাত ঘটল তার। শব্দ কোত্থেকে আসছে বোঝার চেষ্টা করতেই দেখা গেল একটা ছোট হাঁসের ছানা একা পানিতে ভাসছে। হাঁসের ছানারা সবসময় পানিতে সাঁতার কাটতে পারে বটে, কিন্তু কিছুক্ষণ পরপর ডাঙায় ফিরে এসে তাদের বিশ্রামও নিতে হয়। পাথরের দেয়ালের জন্য হাঁসের ছানাটির পক্ষে তা করা সম্ভব হচ্ছিল না। প্রথমে বিপাকে পড়া হাঁসটির সামনে একটি পাতা বাড়িয়ে দেয় যাতে সহজে ওপরে উঠে আসতে পারে। এই প্রচেষ্টা ব্যর্থ হলে শিম্পাঞ্জি নিজের হাতে করেই হাঁসটিকে স্বযত্নে তুলে আনে।

ভিডিও:


৬. জলহস্তী
জলহস্তী মূলত আক্রমণাত্মক প্রাণী। কিন্তু কিছু কিছু সময় ওরাও অন্যদের প্রাণ বাঁচায়। মানে যখন কোনো প্রাণী ভীষণ বিপদে পড়ে তখন তারা সাহায্য করতে ভোলে না। এক জেব্রা নদীতে পড়ে যায়। প্রবল স্রোতে নিজের ভারসাম্য রক্ষা করাই দায় হয়ে পড়েছিল তার। একটা জলহস্তী জ্রেব্রাটির পেছন থেকে ধীরে ধীরে ধাক্কা দিয়ে দিয়ে তীরের দিকে নিয়ে গেল। অনেকটা এমন, ভয় কী তোমার আমি তো আছি!

ভিডিও:



দ্বিতীয় পর্ব দেখুন আগামীকাল। তথ্যসূত্র: ইন্টারনেট

দ্বিতীয় পর্ব দেখতে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
এসএমএন/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।