ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

চকলেট-পুতিন!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
চকলেট-পুতিন!

ঢাকা: সারা দুনিয়াজুড়ে চরছে এখন পুতিন-ক্রেজ। রাশিয়াতে তো বটেই! পুতিনের ব্যক্তিত্বের ক্যারিশমা, নেতৃত্বের দক্ষতা ও বিচক্ষণতা তাকে অন্য সবার চেয়ে করেছে আলাদা।

রুশ প্রেসিডেন্ট শুধু রাষ্ট্র পরিচালনাই করেন না, সেই সঙ্গে নানাক্ষেত্রে তার দক্ষতা ও সাফল্য প্রশ্নাতীত। ‘হরফুন মাওলা’ বা ‘সকল কাজের কাজী’ অভিধাটি কেবল তাকেই মানায়। তিনি এক সময় ছিলেন কেজিবির গোয়েন্দা, পরে হয়েছেন রাষ্ট্রপ্রধান।

এছাড়া তিনি একজন স্বনামধন্য জুডোকা, নানা মার্শাল আর্টে সিদ্ধহস্ত, খুব বড় মাপের একজন আইস হকি খেলোয়াড়, স্কুবা ডাইভার, ফাইটার প্লেনের পাইলট, টাইগার টেমার----কতো কিছু যে তিনি!  আর রাজনীতির দাবাখেলায় তার কাছে আমেরিকা-ফ্রান্স-ইংল্যান্ডের বাঘা বাঘা রাজনীতিকরাও রীতিমতো কুপোকাত। এসব কারণে বিভিন্ন সংবাদ মাধ্যম তাকে বর্তমান কালের সবচেয়ে ক্ষমতাধর ও কুশলী রাষ্ট্রপ্রধান হিসেবে স্বীকৃতি দিয়ে ফেলেছে। দুনিয়াজুড়ে তার ভক্তের সংখ্যা তাই দিনকে দিন কেবল বেড়েই চলেছে।

কবি-শিল্পী-সাহিত্যিক, স্থপতি, ভাস্কর, নায়ক-গায়ক আর ফ্যাশন ডিজাইনাররাও বাদ নেই এ তালিকা থেকে।  

পুতিনের নিজের জন্ম-শহর সেইন্ট পিতার্সবার্গে তার জনপ্রিয়তা কতোটা সে তো বলাই বাহুল্য। সেখানকার এক ভাস্কর  পুতিনপ্রেমের আতিশয্যে এবার চকলেট দিয়ে বানিয়েছেন প্রিয় নেতা পুতিনের এক পূর্ণাবয়ব মূর্তি। শহরে অল্পদিনের মধ্যে শুরু হতে যাচ্ছে যে চকলেটউৎসব সেখানে প্রদর্শন করা হবে এই মূর্তি। তবে কাউকে মূতির চকলেটের স্বাদ চেখে দেখার সুযোগ দেওয়া হবে না: ‘This life-size Vladimir Putin statue is made entirely from chocolate - but it isn't for eating.’

তবে পুতিন নিজে যখন সেখানে যাবেন, তখন নিজের চকলেট মূর্তি খেকে একটা টুকরো ভেঙে নিয়ে স্বাদটা কেমন তা পরখ করার সুযোগটা তিনি পেলেও পেতে পারেন।

ওই শিল্পীর নাম নিকিতা গুসেভ (Nikita Gusev)। চকলেট মেলা উপলক্ষে পুতিনের চকলেট মূর্তি গড়ার দায়িত্ব পেয়ে তিনি যারপরনেই খুশি। তার মতে, চকলেট একই সঙ্গে খুবই নমনীয়, আবার কঠিনও। পুতিনের স্বভাবও তেমন। কখনো তিনি দয়ার সাগর কখনো ভয়াল ভীষণ, কঠোর কঠিন।


বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
জেএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।