ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

শেক্সপিয়ারের রান্নাঘর!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
শেক্সপিয়ারের রান্নাঘর!

সর্বকালের সবচেয়ে সেরা সাহিত্যপ্রতিভা শেক্সপিয়ারকে নিয়ে সাহিত্য ও সংস্কৃতিপ্রেমীদের আগ্রহের কমতি নেই আজো। মৃত্যুর এতোকাল পরও তাকে নিয়ে ফুরায়নি সাধারণ পাঠক ও গবেষকদের অপার কৌতূহল।



সম্প্রতি ইংল্যান্ডের অ্যাভন নদীতীরে নিউ প্লেসে তাঁর পৈত্রিক বাড়িতে খনন চালিয়ে প্রত্নবিদেরা খুঁজে পেয়েছেন তাঁর পরিবারের ব্যবহৃত রান্নাঘর।

স্ট্র্যাটফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের একদল প্রত্নবিদ এই খননকাজ চালান। বলা হচ্ছে, শেক্সপিয়ার এই বাড়িতেই টানা দুটি দশক থেকেছেন। ওই সময়টায় তিনি ছিলেন খ্যাতির তুঙ্গে।  

খননকালে গবেষকরা মাটির নিচে রান্নার ঘরের স্থানটিতে খুঁজে পেয়েছেন একটি ফায়ারপ্লেস ও একটি কোল্ড স্টোরেজ পিট। সেইসঙ্গে পেয়েছেন একটা চোলাইঘর, যেখানে নিজেদের জন্য প্রয়োজনীয় বিয়ার তৈরি করা হতো।

থালা-বাসনের ভগ্নাংশ, পেয়ালা -পিরিচ ও রান্নার কাজে ব্যবহৃত বিভিন্ন সামগ্রী এবং তৈজসপত্রও পাওয়া গেছে বলে বলে জানানো হয়েছে এক বিবৃতিতে।   

বিবৃতিতে বিশ্ববিদ্যালয়টির আর্কিওলজি সেন্টারের প্রজেক্ট ম্যানেজার কেভিন কোল্‌স এইসব জিনিসপ্রাপ্তিকে খুবই চমৎকার ঘটনা বলে বর্ণনা করেছেন।

তবে তিনি খননকাজ বিলম্বিত হওয়ার কথাও জানিয়েছেন। সেখানে যেসব গাছপালা আছে সেগুলোরও ঐতিহাসিক মূল্য রয়েছে, তাই গাছের ক্ষতি না করে খননকাজ চালাতে হয়েছে তাদের।

এজন্য প্রস্তুতি নিতেই পার হয়ে গেছে অনেক সময়। পরে অবশ্য খননকাজটা ঠিকভাবেই এগিয়েছে।

খবরের দুটো লিংক:

১.
http://www.ndtv.com/offbeat/shakespeares-kitchen-found-during-archaeological-dig-1251090

২.
http://post.jagran.com/shakespeares-kitchen-found-during-archaeological-dig-1449292381)

প্রত্নতাত্ত্বিক গরুত্বের দিক থেকে দেখলে সেখানে যা যা পাওয়া গেছে সেসব এক বড় ধরনের প্রাপ্তি।

কেননা এর আগে এতো বেশি নিদর্শন সেখানে কখনই পাওয়া যায়নি। এসব জিনিস শেক্সপিয়ারের জীবনযাত্রাকে জানতে সহায়ক ভূমিকা পালন করবে।

রান্নাঘরের চুল্লি এবং ফ্রিজ---এই দুটো জিনিস তো মহা মূল্যবান প্রাপ্তি---এমনটাই বলছেন কেভিন কোল্‌স। এ নিয়ে সংবাদমাধ্যমের খবরের শিরোনাম: ‘Shakespeare's 'Kitchen' Found During Archaeological Dig.’

৫০ লাখ ২৫ হাজার পাউন্ডের এই মহা খননযজ্ঞটি চালানো হয়েছে শেক্সপিয়ারের  ৪০০তম মৃত্যুবার্ষিকী পালনকে সামনে রেখে। পুরো ২০১৬ সালজুড়ে চলবে এই মৃত্যুবার্ষিকী পালন।

বাংলাদেশ সময়: ০১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
জেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।