ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

মদ্যপানে মেয়েরাও সমানে সমান!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
মদ্যপানে মেয়েরাও সমানে সমান!

এতোকাল ধরে মদ্যপানের জন্য পুরুষকেই দায়ী করা হতো। মানে অ্যালকোহলিক বলে বদনামটা ছিল পুরুষেরই একচেটিয়া।

সেটাই ছিল বাস্তবতা। কিন্তু এবার সে-যুগ হয়েছে বাসী। অন্তত মার্কিন মুলুকের মেয়েরা এবার মদ্যপানে পুরুষের একচেটিয়া বদনামে ভাগ বসিয়ে ফেলেছে। এদিক থেকে তারা এখন পুরুষের সমানে সমান।

ব্যাপারটা এমন যে, মার্কিন নারীকূল যেন পণ করে বসেছে: বিনা মদ্যে ‘নাহি দেব সূচ্যগ্র মেদিনী’! যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ গ্রুপ (এনআইএইচ) তাদের সর্বসাম্প্রতিক এক বিশ্লেষণে পরিসংখ্যান হাজির করে বলেছে এমন কথা। তাদের ভাষ্য, মদ্যপানে আগে নারীদের চেয়ে পুরুষরা ‘এগিয়ে থাকলেও’ এবার তারা সেই ফারাকটা কমিয়ে এনেছে।

নারীদের মদ্যপানের হার বিশ্লেষণ করে তারা দেখিয়েছে, ২০০২ সালে নারীদের মধ্যে শতকরা মদ্যপান করতো শতকরা ৪৪.৯ ভাগ। ২০১২ সালে তা বেড়ে ৪৮.৩ ভাগে পৌছায়। অন্যদিকে একই সময়ে পুরুষের মদ্যপান আগের চেয়ে বরং কমেছে। তাদের মদ্যপান শতকরা ৫৭.৪ ভাগ থেকে থেকে নেমে ৫৬.১ ভাগে এসে দাঁড়িয়েছে।  

বলা হয়েছে, পুরুষরা এখনও নারীদের চেয়ে তুলনামূলকভাবে বেশি মদ্যপান করে। তবে সাম্প্রতিককালে নারীদের মদ্যপান অনেক বেশি বেড়ে যাওয়ায় পুরুষদের সঙ্গে তাদের মদ্যপানের ফারাকটা দিনকে দিন কমছে। এ ব্যাপারে খবরের শিরোনাম: ‘American Women Are Drinking More Like Men’

গবেষকরা এ ব্যাপারে বেশ কিছু বিষয় মাথায় নিয়ে তাদের গবেষণা চালিয়েছেন। এসব বিষয়ের মধ্যে ছিল: সারাজীবন মদ্যপান থেকে দূরে থাকা না থাকা, মদ্যপান শুরু করার বয়স, বর্তমানে মদ্যপানের অভ্যাস কেমন, মদ্যপান করে গাড়ি চালানো, মদ্যপানজনিত সমস্যা, অন্য মাদকের সঙ্গে মদ্যপানসহ আরও বেশকিছু বিষয়।

মেয়েরা কেন আজকাল আগের চেয়ে বেশি বেশি হারে মদ্যপানের দিকে ঝুঁকে পড়েছে তার সঠিক কারণ গবেষকরা বলতে পারছেন না। তাদের মতে, সঠিক কারণটা জানতে হলে আরো বেশি গবেষণার প্রয়োজন। কারণ যাই হোক, মদ্যপানের মতো বদভ্যাসে মেয়েরা যে পিছিয়ে নেই -এটাই সত্য।

বাংলাদেশ সময়: ০১৫৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।