ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

ডিসএবলড নয়, ডেইজিএবলড!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
ডিসএবলড নয়, ডেইজিএবলড! ছবি: সংগৃহীত

ঢাকা: শারীরিক অক্ষমতা ডেইজি নামের কুকুরটির ভাগ্য অপ্রসন্ন করতে পারেনি। নতুন একজোড়া পায়ের বদৌলতে ব্লেড রানারের প্রতিটি ইঞ্চিকে সে সফলতার রূপ দিয়েছে।



লস অ্যাঞ্জেলেসের রাস্তায় পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিলো দুই মাস বয়সী কুকুরটি। তার সামনের দুই পায়ের কুনুই, ডান কাঁধ ও হিপ ছিলো জন্মগতভাবে অসম্পূর্ণ। ফলে হাঁটতে পারা ছিলো কষ্টকর। আর দৌড়ানো অসম্ভব।

ওই অবস্থায় ডেইজিকে উদ্ধার করে ‘এ হোম ফরএভার রেসকিউ’ গ্রুপ। সেখানে কয়েক মাস থাকার পর ডেইজির স্থায়ী আবাস হয় শিনা ও ক্রিস্টিয়ান দম্পতির বাড়িতে।

শিনার বাড়িতে আসার পর দুই বছর ধরে ডেইজি হুইলচেয়ারের সাহায্যে বিভিন্ন খেলাধুলা করতে পারতো। হুইলচেয়ারটি তার পেছনের পায়ের সঙ্গে সংযুক্ত ছিলো।

কিন্তু পশু চিকিৎসক শিনা ও ক্রিস্টিয়ানকে জানায়, এভাবে হুইলচেয়ার ব্যবহারের মাধ্যমে ডেইজির মেরুদণ্ডে চাপ পড়ছে। একথা শুনে চিন্তিত শিনা ডেইজির জন্য কৃত্রিম পা খুঁজতে থাকেন।
 
এর মধ্যে ভার্জিনিয়ার এনিমেল আর্থো কেয়ারের অস্থি চিকিৎসকরা ডেইজির কথা জানতে পারেন। আর্থো কেয়ার থেকে ডাক্তার ডেরিক ক্যাম্পানা লস অ্যাঞ্জেলেসে আসেন। অক্টোবরে ডেইজির পায়ের মাপে কৃত্রিম পা লাগানো হয়। নতুন পা লাগানোর দুই সপ্তাহ পর ডেইজির চলাফেরার উন্নতি দেখতে পান শিনা ও ক্রিস্টিয়ান।

ডেইজি অনেক দ্রুত হাঁটতে পারছে। কৃত্রিম পা দুটো ডেইজির শরীরের সঙ্গে মানিয়ে গেছে বলেও জানান তিনি।
ডেইজির দিন দিন এই অগ্রগতির মুহূর্তগুলো শিনা ইউটিউব, ইন্সটাগ্রাম ও ডেইজির ব্যক্তিগত ওয়েবসাইট আন্ডারবাইটইউনিট.কম এ নিয়মিত আপডেট দিচ্ছেন।

ইউটিউবে ডেইজির ভিডিও দেখেছেন প্রায় সাড়ে তিন লাখ দর্শক।

আনন্দিত শিনা জানান, ডেইজিকে এখন ডিসেবলড বলা যাবে না। তাকে বলা যায় ডেইজিএবলড!

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।