ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ধূমপায়ী শিম্পাঞ্জি!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
ধূমপায়ী শিম্পাঞ্জি! শিম্পাঞ্জি

শিম্পাঞ্জি মানবেতর প্রাণি। জিনগত দিক থেকে মানুষের খুব কাছাকাছি এরা।

মানুষের হাবভাব, আচার আচরণ নকল করতেও ওস্তাদ। কিন্তু তাই বলে মানুষের মতো ধূমপান? এটাও করে দেখিয়েছে আমেরিকার একটা বিনোদন পার্কের এক মেয়ে শিম্পাঞ্জি। রীতিমতো পাঁড় ধূমপায়ী বনে গেছে সে। সেইসঙ্গে পানির বদলে তার কোমল পানীয় পানের নেশাও প্রবল।

সিগারেট আর কোমল পানীয় না হলে একবেলাও চলে না ক্যান্ডি নামের যুক্তরাষ্ট্রের লুইজিয়ানার ব্যাটন রগ পার্কের বাসিন্দা এই মেয়ে-শিম্পাঞ্জির। ওর এই বাজে নেশার জন্য ও নিজে কিন্তু দায়ী নয়। ওকে এসব করতে শিখিয়েছে খোদ অ্যামিউজমেন্ট পার্কটির মুনাফাখোর কর্তৃপক্ষ। ওর ধূমপান আর কোমল পানীয় পানের বিরল দৃশ্য দেখিয়ে বেশি বেশি করে দর্শক টানাই ছিল মূল উদ্দেশ্য।

তাছাড়া ক্যান্ডিকে তারা অন্য শিম্পাঞ্জিদের থেকে আলাদা এক অপরিসর খাঁচায় নি:সঙ্গ অবস্থায় রেখেছে। অন্য শিম্পাঞ্জিদের সঙ্গে খেলার, মেশার কোনো সুযোগই ওকে দেওয়া হচ্ছে না।

এসব অপকর্ম নজর এড়ায়নি প্রাণি অধিকারবাদী সংগঠনগুলো। তারা পার্কটির কর্তৃপক্ষের নামে ঠুকে দিয়েছে মামলা। সেইসঙ্গে আদালতের কাছে এই মর্মে আর্জি জানিয়েছে, ক্যান্ডিকে যেন খাঁচাবন্দি নি:সঙ্গ অবস্থা থেকে কোনো অভয়ারণ্যের মুক্ত পরিবেশে ছেড়ে দেওয়া হয়। এ ব্যাপারে পত্রিকায় যেসব খবর বেরিয়েছে সেসবেরই একটির শিরোনাম:  ‘Louisiana Amusement Park Lets Chimpanzee Smoke Cigarettes: Lawsuit.’
খবরে বলা হয়েছে, বিবাদীরা বহুদিন ধরেই ক্যান্ডিকে নিয়ে এমন অপকর্ম করে যাচ্ছে।

তারা দর্শনার্থীদের ক্যাণ্ডির খাঁচার ভেতরে বিভিন্ন ক্ষতিকর বস্তু ছুড়তে দেয়, এমনকি উৎসাহিতও করে। সেসবের মধ্যে জ্বলন্ত সিগারেটও আছে। আর ক্যান্ডিও ধূমপানের তীব্র নেশার কারণে মানুষের মতো দিব্যি চালিয়ে যাচ্ছে ধূমপান। শিম্পাঞ্জিকে ধূমপানে প্ররোচিত করে পার্ক কর্তৃপক্ষ বিপন্ন প্রাণির অধিকার লঙ্ঘনের অপরাধ করেছে। গত মঙ্গলবার দায়ের করা হয়েছে মামলাটি।

বাংলাদেশ সময়: ০২২৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।