ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

ফিচার

স্টেক বাড়ায় অন্ত্র ক্যানসারের ঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
স্টেক বাড়ায় অন্ত্র ক্যানসারের ঝুঁকি

ঢাকা: সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, সপ্তাহে একটি স্টেক খেলে বাড়তে পারে অন্ত্র ক্যানসারের ঝুঁকি। গবেষণার তথ্য অনুযায়ী, এমন ঘটনা ঘটতে পারে পাঁচের মধ্যে অন্তত দু’জন ব্যক্তির।



বিজ্ঞানীদের মতে, ২৮৫ গ্রামের এক টুকরা স্টেক চার টুকরা লাল মাংসের চেয়ে ৪২ শতাংশ বেশি অসুখ তৈরি করে। অক্সফোর্ডের গবেষণায় দেখা গেছে, সপ্তাহে দুই টুকরা স্টেক বাড়াতে পারে অন্ত্র ক্যানসারের ঝুঁকি।

পাঁচ লাখ মধ্যবয়সী নারী-পুরুষের ওপর পরীক্ষিত এ গবেষণার পরিপ্রেক্ষিতে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবাণী থেকে বলা যায়, প্রক্রিয়াজাত মাংস সিগারেটের মতোই ক্যানসারের বিরাট হুমকি।

হিসাব করে দেখা যায়, ৭০ গ্রাম প্রক্রিয়াজাত মাংস দুই ফালি বেকন, দুই স্লাইস হ্যাম বা একটি সসেজের সমতুল্য। সেখানে একটি বার্গারে যদি দুইশো গ্রাম প্রক্রিয়াজাত মাংস থাকে তাহলে তা কতোটা ক্ষতিকর তা ভেবে দেখুন।

যুক্তরাজ্যে অন্ত্রের ক্যানসার হচ্ছে দ্বিতীয় বৃহৎ ক্যানসার ঝুঁকি। বছরে এ রোগে মারা যায় মোট ১৬ হাজার মানুষ।   
যুক্তরাজ্যের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে চারদিন যারা লাল মাংস ব‍া প্রক্রিয়াজাত মাংস খান তাদের এক হাজার জনের মধ্যে ৭৮ জনই অসুস্থ হন।

বিগত গবেষণাগুলোর ফলাফল থেকে বোঝা যায় লাল মাংস, প্রক্রিয়াজাত মাংস ও অন্ত্রের ক্যানসারের মধ্যে একটা যোগাযোগ রয়েছে। তাই বিশেষজ্ঞদের মত, এ দুটো খাবার থেকে যতো সংযমী হওয়া যায় ততোই ভালো। তাদের আরও সতর্কবাণী, লাল মাংসের মধ্যকার রাসায়নিক উপাদান পাচনতন্ত্রের ডিএনএ সেলকে নষ্ট করে দেয় ও টিউমার তৈরিতে সহায়তা করে।

অন্যদিকে প্রক্রিয়াজাত মাংস, সসেজ ও বার্গারে উচ্চ ফ্যাট ও লবণ রয়েছে। তাই এসব খাবার ক্যানসারের বাহক।

যুক্তরাজ্যের ন্যাশন্যাল হেলথ সার্ভিসের বিশেষজ্ঞরা জানান, প্রাপ্তবয়স্কদের দিনে ৭০ গ্রামের বেশি লাল মাংস ও প্রক্রিয়াজাত মাংস খাওয়া ঠিক নয়। অন্যদিকে সপ্তাহে যেনো কোনোভাবেই পাঁচশো গ্রামের বেশি এসব খাবার খাওয়া না হয়।

ন্যাশন্যাল হেলথ সার্ভিস আরও জানায়, অন্ত্রের ক্যানসার ও হৃদরোগ প্রতিরোধ এবং স্থুলতা হ্রাসে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দিনে ২৫ গ্রাম ফাইবার, পাঁচ টুকরা ফল ও সবজি খাওয়া উচিত।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০২১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।