ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ফিচার

জন্মদাগ হলো বিশ্বমানচিত্র!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
জন্মদাগ হলো বিশ্বমানচিত্র! ছবি : সংগৃহীত

ঢাকা: যেকোনো জিনিসের মধ্যেই লুকিয়ে রয়েছে শিল্প। শুধু চাই, দেখার মতো চোখ আর চিন্তা করার মতো শিল্পী মন।



জন্মদাগ শরীরের খুঁত হিসেবেই ধরে নেন সবাই। যাদের শরীরে জন্মদাগ রয়েছে, তারা কী করে সেই দাগ আড়াল রাখা যায়, সেভাবেই কাপড়-চোপড় পরেন। তবে জ্যাকবের চিন্তাধারা সবার চাইতে একটু ভিন্ন। জ্যাকব নিজের জন্মদাগের মাঝেই খুঁজে নিয়েছেন ভাবনার বিশ্বকে।

জন্মদাগও হতে পারে স্বতন্ত্র ফ্যাশনের অনুষঙ্গ। আর তাই শরীরের অংশ জুড়ে ছড়িয়ে থাকা জন্মদাগকে আড়াল না করে, বরং সেটাকেই এক স্বপ্নের পৃথিবী হিসেবে গড়ে তুলেছেন নিউইয়র্কবাসী এ কলেজ ছাত্র।

জন্ম থেকেই জ্যাকবের ডান হাত ও বাহুজুড়ে ছড়িয়ে রয়েছে এই দাগ। দেখতে মানচিত্রের মতো। রক্তবর্ণ এ দাগের চারপাশে কালো বর্ডার এঁকে দেওয়ার পর তা দেখতে মানচিত্রের মতোই হয়েছে। শুধু স্থল আর জলভাগই নয়, জ্যাকবের এ মানচিত্রে রয়েছে ছোট ছোট দ্বীপও। গত সপ্তাহে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম রেডিটে নিজের হাতের জন্মদাগে তৈরি মানচিত্রের ছবি আপলোড করেছেন। ক্যাপশন দিয়েছেন ‘বার্থম্যাপ’।

জ্যাকব এ ম্যাপ হিসেবেই দেখতে ভালোবাসেন। ভাবেন, লালচে অংশটি স্থল আর সাদা অংশটি হলো জল। মানচিত্রের চারপাশে কালোদাগের এ বর্ডার করতে সময় লেগেছে প্রায় দেড় ঘণ্টার মতো।

এ নিয়ে তিনি জানান, জন্ম থেকেই আমি আমার হাত ও বাহুতে কিছু জায়গার ঠিকানা নিয়ে জন্মেছি। আর সেসব কলম দিয়ে আউটলাইন করে দিলাম যাতে সবাই সহজে বুঝতে পারে।

জ্যাকবের বার্থম্যাপ সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া ফেলেছে। অনেকেই তাকে বার্থম্যাপকে স্থায়ী ট্যাটু হিসেবে গড়ে তোলার জন্য বলেছেন। তবে এ ব্যাপারে তিনি নিশ্চিত নন বলে জানিয়েছেন।

জ্যাকবের ভাষ্য, আমি এর প্রাকৃতিক রূপই অনেক বেশি পছন্দ করি। আমি চাই, সবাই বুঝুক যে আমি এই ম্যাপটি শরীরে ধারণ করেই জন্মেছি এবং এটিকে ভালোভাবেই জীবনের সঙ্গে মানিয়ে নিয়েছি।

জন্মদাগ নিয়ে সবার উদ্দেশ্যে জ্যাকবের বক্তব্য, তোমার জন্মদাগ তোমার সংজ্ঞা নয়, যতক্ষণ না তুমি এটি দিয়ে নিজেকে সংজ্ঞায়িত করো।
 
বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।