ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

ফিচার

জমজ না হয়েও অবিকল চেহারা! (ভিডিওসহ)

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৫
জমজ না হয়েও অবিকল চেহারা! (ভিডিওসহ)

ঢাকা: শুধু জমজ হলেই কি চেহারা এক হয়! হয়তো ভাবছেন, এ আবার কেমন প্রশ্ন! জমজ মানেই তো এক ও অভিন্ন। চোখ, নাক, ঠোঁট বা শরীরের গড়ন, সবকিছুতেই থাকবে একইরকম মিল।

কিন্তু বন্ধুরা, আজকের গল্পটি পড়ার পর সবার ধারণাই পাল্টে যাবে। শুধু তাই নয়, বিষয়টি চরম বিস্ময়করও বটে!

আচ্ছা ভাবুন তো, আপনি পথ ধরে হেঁটে যাচ্ছেন। পেছন থেকে কেউ আপনাকে ডেকে কোনো বাড়ির ঠিকানা জিজ্ঞেস করলেন। আপনি তাকিয়ে দেখলেন, যে মানুষটি আপনাকে ডেকেছেন, তিনি আপনি নিজেই! মানে সেই একই নাক-চোখ, একই গলার স্বর ও চেহারা। অবিকল আপনার মতোই!

নিশ্চয়ই চমকে যাবেন। আর যিনি ডেকেছেন,  তিনিও ভিরমি খেয়ে যাবেন। এমন যদি ঘটে তাহলে আপনাদের দু’জনের উদ্দেশ্যেই বলছি, আপনারা কেউই একে অন্যের ভূত বা প্রেতাত্মা নন। আবার হারিয়ে যাওয়া জমজ সহোদর বা সহোদরাও নন।

ধারণা করা হয়, অভিন্ন চেহারা নিয়ে পৃথিবীতে অন্তত সাতজন মানুষ জন্মে। অতএব বলা যায়, আপনার জমজ ভাই-বোন না থাকলেও, আপনি পৃথিবীর বুকে পেয়ে যেতে পারেন আপনার মতোই অবিকল কাউকে। যিনি কিনা দেখতে হুবহু আপনারই মতো!

ঠিক যেমন খুঁজে পেয়েছেন আয়ারল্যান্ডের নিয়েম গিনি (২৬)। নিয়েমের বাড়ি থেকে মাত্র একঘণ্টা দূরত্বে থাকেন তার মতোই দেখতে আরেক অপরূপা।

শুরু থেকেই বলি। তিন বন্ধু- নিয়েম গিনি, টেরেন্স মানজাঙ্গা ও হ্যারি ইংলিশ। একমাস আগে তারা চ্যালেঞ্জ নিয়েছিলেন,  নিজেদেরই মতো দেখতে অপরিচিত জমজদের খুঁজে বের করবেন। এজন্য গত দু’সপ্তাহ আগে তারা একটি ফেসবুক পেজও খোলেন। তিনজনের এ মিশন দৃষ্টি আকর্ষণ করে গোটা বিশ্বের।

এই পেজে তারা অসংখ্য মানুষের সাড়া পান, যারাও কিনা তাদের মতো দেখতে কাউকে খুঁজছেন। এভাবেই নিয়েম খুঁজে পেয়েছেন তার প্রতিচ্ছায়া ক্যারেন ব্রানিগানকে (২৯)। ক্যারেনকে পেয়ে উচ্ছ্বসিত নিয়েম খুব শিগগিরই তারা দেখা করবেন বলে ফেসবুকে স্ট্যাটাস দেন।

দেখা হওয়ার পর নিয়েম জানান, নিজেদের প্রতিচ্ছবি এভাবে সামনাসামনি দেখতে পেয়ে তারা সত্যিই আনন্দিত। এটা সত্যিই অলৌকিক ও আশ্চর্যজনক! 

ক্যারেনের আবেগ-অনুভূতির বহিঃপ্রকাশ ও শারীরিক অনেক ভঙ্গিমাই নিয়েমের কাছে নিজের মতোই মনে হয়েছে।

তিনি জানান, আমার মনে হচ্ছিলো, আমি নিজের সামনে বসে যেন নিজেকেই দেখছি!

একসঙ্গে হয়ে নিজেদের খুঁটিয়ে খুঁটিয়ে দেখছিলেন তারা। শেষমেশ একসঙ্গে সাজতেও বসে গেলেন। একই রকম পোশাক, চোখের সাজ ও হেয়াস্টাইল। এককথায়, একে অন্যের পরিপূরক।

তা বন্ধুরা, আপনি কবে নামছেন নিজের আরেক আমিকে খুঁজতে!


বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।