ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ফিচার

উৎসবের নামে বর্বরতা!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৫
উৎসবের নামে বর্বরতা!

চারপাশে লোহার বেড়ি। আর ভিতরে? দুটো কুকুর।

আকারে কখনও বড়, কখনও ছোট। তবে তারা সেখানে বন্দি নয়, মধ্যমণি। শুধু লড়াই আর লড়াই। আমৃত্যু যুদ্ধে মেতে থাকবে কুকুর দুটো। আর সেই দৃশ্য দেখতে সেখানে হাজির কয়েক শ মানুষ।

আঁচড়ে কামড়ে একে অপরকে রক্তাক্ত করে তোলার এই খেলা চীনের প্রাণী অধিকার কর্মীদের কাছে তাণ্ডবলীলার স্বরূপ হলেও দেশটির উত্তর প্রান্তের গ্রামবাসীরা বেশ ঘটা করেই আয়োজন করে এ লড়াইয়ের।

উত্তর চীনের সানসি প্রদেশের জিসান বিভাগের সানজিয়াও গ্রামে কয়েক দিনের জন্য এ লড়াইয়ের আয়োজন করেন গ্রামেরই ছয় বাসিন্দা। এটি তাদের বসন্ত উৎসবের শেষ দিনের আনন্দোৎসবের মূল আকর্ষণ।

গ্রামে এ প্রতিযোগিতাটি সবার জন্যই উন্মুক্ত। যে কেউই তাদের কুকুরকে এ লড়াইয়ে শামিল করাতে পারেন। প্রত্যেক বিজয়ীকে এক প্যাকেট সিগারেট ও একটি চাইনিজ মগ উপহার দেওয়া হয়।

আয়োজকদের মধ্যে একজন হলেন শি প্যান। তিনি গ্রামবাসীর আনন্দ যোগানের জন্যই এ খেলার পক্ষে যুক্তি দেন সবসময়।

৪৫ বছর বয়সী শি জানান, শহরবাসীর অনেকেই কুকুর লড়াই নিয়ে নানা মন্তব্য করেন। তবে তাদের অর্থ রয়েছে বিনোদনের পেছনে খরচ করার মতো। আমাদের তা নেই।

বিভিন্ন দেশে কুকুর লড়াই নিষিদ্ধ হলেও উত্তর চীনে এ লড়াই বেশ জনপ্রিয়। প্রতি বছর তারা প্রায় একশটির মতো উৎসবের আয়োজন করে আশেপাশের দেশ ও পর্যটকদের উদ্দেশ্যে।

বিভিন্ন জায়গা থেকে নানা সমালোচনা হলেও চীনের পুলিশ নিশ্চিত করেছে, উৎসবটি তাদের দেশের আইন বহির্ভূত কোনো খেলা নয়। তাই তাদের দিক থেকে কোনো বক্তব্যও নেই।

অন্যদিকে, প্রাণী অধিকার কর্মী চুং লু মনে করেন চীনে প্রাণী রক্ষার আইন কঠোর হওয়া প্রয়োজন। হয়তো এই আইনই এ ধরনের প্রাণী জীবন সংকটময় বর্বর উৎসবগুলোকে উৎখাত করতে সক্ষম হবে।

তবে এতকিছুর পরও শি প্যান কোনো কথাকেই তেমন গুরুত্ব দিচ্ছেন না। তিনি বেশ উৎসাহ নিয়েই আগামী বছরের কুকুর লড়াই নিয়ে পরিকল্পনা করছেন!

বাংলাদেশ সময়: ০৩৩০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৫
এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।