ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ফিচার

প্লাস্টিক বোতলের বাড়ি! (ভিডিও সহ)

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৫
প্লাস্টিক বোতলের বাড়ি! (ভিডিও সহ)

ঢাকা: যুগের সঙ্গে সঙ্গে মানুষের জীবযাপন পদ্ধতি হয়ে উঠেছে উন্নত ও সহজতর। সময়ের পরিক্রমায় মানুষ হয়ে উঠেছে আরও বুদ্ধিদীপ্ত, সৃজনশীল।

মানুষ এখন অনেক সহজভাবে অনেক কিছু নিয়ে ভাবতে শিখেছে। নয়তো প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি তৈরির চিন্তা মানুষের মাথায় এলো কী করে?


বিষয়টি হেসে উড়িয়ে দিলে চলবে না। বাড়ি বলতে আমরা ইট-পাথর, কাঠ, টিন, বাঁশ বা মাটি দিয়ে তৈরি ঘরকেই বুঝি। সাধারণত এসব উপকরণ দিয়েই তো বাড়ি তৈরি হয়।
বাড়িকে মজবুত ও নিরাপদ করতে কত কি-ই না করে মানুষ। তাই বলে বোতল দিয়ে তৈরি বাড়ি কিন্তু মোটেই খেলাঘর নয়। সত্যিই এটি নিরাপদ ও বসবাসযোগ্য।


বোতল দিয়ে বাড়ি তৈরির অসাধারণ, ব্যতিক্রমধর্মী ও সৃজনশীল চিন্তাটি মূলত এসেছে আফ্রিকান দেশগুলোর এনজিওগুলো থেকে। তারাই প্রথম আফ্রিকার বিভিন্ন অঞ্চলে এ ধরনের বাড়ি তৈরির পদক্ষেপ নেন।   পরবর্তীতে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের ‘সমর্পণ ফাউন্ডেশন’ নামের স্বেচ্ছাসেবী একটি প্রতিষ্ঠানও এ প্রকল্প হাতে নেয়।
 

প্লাস্টিক বোতল দিয়ে বাড়ি তৈরির এ প্রকল্পটি বাস্তবায়নে তারা প্রাথমিকভাবে পানি বা সফট ড্রিঙ্কসের পুরোনো বোতল সংগ্রহ করে তার ভেতর বালি ভরে ছিপি আটকে ছয় হাজার বালিভর্তি প্লাস্টিক বোতল প্রস্তুত করে। তারপর সেগুলোকে সাধারণ বাড়ি তৈরির ইটের মতই সিমেন্টের সাহায্যে গাঁথুনি দেওয়া হয়। পুরো বাড়ির গাঁথুনি হয়ে গেলে সবশেষে প্লাস্টার করা হয়। এসব বাড়ি বাইরে থেকে দেখে বোঝারই উপায় নেই যে এটি বোতলের তৈরি বাড়ি।


এরই মধ্যে ‘সমর্পণ ফাউন্ডেশন’ তাদের এ প্রকল্পের একটি ভিডিও ইউটিউবে আপলোড করেছে। তাতে বোতল দিয়ে বাড়ি তৈরির প্রস্তুত প্রণালী থেকে শুরু করে বিস্তারিত সবকিছুই রয়েছে। ভিডিওটি ইতোমধ্যেই জুগিয়েছে নয় লাখ ২১ হাজার দর্শক। তাদের মধ্যে অনেকেই অভিনব এই আবিষ্কারকে সাধুবাদও জানিয়েছেন।



বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।