ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ফিচার

আকাশে রক্ত-চাঁদ!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৫
আকাশে রক্ত-চাঁদ!

ঢাকা: জোতির্বিদর‍া আগেভাগেই জানিয়েছিলেন, ২০১৪-২০১৫ হবে ‘লুনার টেট্রাড’র বছর। লুনার টেট্রাড হচ্ছে, প্রায় ছয়মাসের ব্যবধানে পরপর চারটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

গ্রীক টেট্রা শব্দের অর্থ চার।

গেল বছরের ১৫ এপ্রিল ও ০৮ অক্টোবর পূর্ণগ্রাস দেখা যায়। সেই ধারাবাহিকতায় শনিবার (০৪ এপ্রিল) লুনার টেট্রাডের তৃতীয় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। তবে এটি যে সে চন্দ্রগ্রহণ নয়, একেবারে রক্তাক্ত চন্দ্রগ্রহণ! কি, ভয় পেয়ে গেলেন? বেশ, ভয় পরে পাবেন। আপতত কিছু তথ্য ঝটপট জেনে নিন।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ১২ মিনিটে চাঁদ দিগন্তের উপরে ওঠার পর থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে আংশিক গ্রহণ এবং রাত ৮টা ৫৯ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে।

বাংলাদেশে আংশিক চন্দ্রগ্রহণ সংঘটিত হলেও প্রশান্ত মহাসাগর তীরবর্তী অঞ্চল, আলাস্কা ও হাওয়াই থেকে পূর্ণচন্দ্রগ্রহণ দেখা যাবে।

একটু আগে ভয়ের কথা বলছিলাম। না, ভয়-টয় পাওয়ার কোনো ব্যাপার নেই। রক্তাক্ত চাঁদ শুনে ভূত-প্রেতের গন্ধ পাওয়ারও দরকার নেই একদম।

আসল ব্যাপারটি হচ্ছে, চন্দ্রগ্রহণের সময় পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরলরেখায় অবস্থান করার ফলে পৃথিবীর ছায়া চাঁদের উপর এসে পড়ে। তাই চাঁদ কখনও আংশিক আবার কখনও পুরোপুরি ঢেকে যায়। তবে চলতি লুনার টেট্রাডের আগের দুই চন্দ্রগ্রহণের সময় চাঁদ প্রথমে কমলা রঙ ধারণ করে। পরে ধীরে ধীরে রক্তবর্ণের হতে থাকে। গ্রহণ মিলিয়ে যাওয়ার সময় ধীরে ধীরে চাঁদের রঙ বাদামি হয়ে আসে। চাঁদের এই লাল বর্ণ ধারণ করার জন্যই জ্যোতির্বিদরা নাম দিয়েছেন ‘ব্লাড মুন’ বা রক্তাক্ত চাঁদ। সে অনুযায়ী টেট্রাডের তৃতীয় ও চতুর্থ গ্রহণেও চাঁদকে দেখা যাবে রক্তাক্ত রূপে।

শুধু অশুভ-অমঙ্গল টাইপের ভয়ই নয়, ভয় নেই খালি চোখে দেখার ক্ষেত্রেও।

শোনা যাক নাসার নির্দেশনা, সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর হলেও, চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর নয়। চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপ  আবশ্যক নয়, তবে পরিষ্কার অর্থাৎ ভালোভাবে দেখতে সেগুলোর ব্যবহার করা যেতে পারে। ছবি তোলার জন্য যেকোনো জুম লেন্সসহ ক্যামেরাই যথেষ্ট।

তাহলে আর কী, বাইনোকুলার বা টেলিস্কোপ নিয়ে লেগে পড়ুন। এই সুযোগ আবার কবে আসবে ঠিক নেই!

কারণ আগামী ২০১৮ সালে একবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গেলেও লুনার টেট্রাড দেখা দেবে একেবারে সেই ২০৩২-২০৩৩ সালে।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।