ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ষাঁড়ের ঘাড়ে ক’টা মাথা!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫
ষাঁড়ের ঘাড়ে ক’টা মাথা!

ঢাকা: কথায় বলে, যেখানে বাঘের ভয়, সেখানেই রাত হয়। আর যেখানে কসাইয়ের ভয়, সেখানেই যেতে হলো দুই মাথা বিশিষ্ট ষাঁড়টিকে!

হয়তো ভাবছেন ষাঁড়ের ঘাড়ে দু’টি মাথা! মানে কী!

ষাঁড়ের লড়াই আমরা দেখেছি খুব।

শক্তিধারী ষাঁড় রেগে গেলে কী হতে পারে তা সবার জানা। তার ওপর যদি হয় একই ঘাড়ে দু’টো মাথা, তাহলে নিশ্চয়ই ষাঁড়ের শক্তি হয়ে যাবে দ্বিগুণ!

শক্তির কথা জানি না। তবে ষাঁড়টির ওজন ৪৪০ কেজি। শুরুটা মজা করে বললেও ঘটনাটা সত্যি। অস্ট্রেলিয়ার উত্তর কুইন্সল্যান্ডের মারিবা শহরে দেখা মিলেছে দুই মাথার বাদামি রঙের একটি ষাঁড়ের।

মারিবার গৃহপালিত পশু বিক্রয় কেন্দ্রে ভিন্ন গড়নের এই ষাঁড়টিকে দেখে ক্রেতা সাধারণ একটু চমকে গিয়েছিলো বটে!  ষাঁড়ের ঘাড়ে দুটো মাথা দিয়ে গল্প শুরু করলেও ষাঁড়ের দ্বিতীয় মাথাটি মোটেও তার ঘাড়ে নয়, মাথার ওপরের অংশে।


সংযুক্ত দ্বিতীয় মাথার মুখাংশে একটি চোখ, একটি দাঁত ও নাসিকার পূর্ণাংশ রয়েছে। বিক্রয় কেন্দ্রটির দেওয়া তথ্য অনুযায়ী, ষাঁড়টি পুরোপুরি সুস্থ ও ভালো অবস্থায় আছে।

প্রধান বিক্রেতা মার্ক পিটার জানান, ষাঁড়টির শরীরে যথেষ্ট চর্বি রয়েছে। এটি অন্য সব গরুদের মতোই। পার্থক্য একটাই তা হলো তার দু’টো মাথা। আর কিছুই নয়।

ষাঁড়টির বাজার দর ৫৩৭ অস্ট্রেলিয়ান ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে বত্রিশ হাজার টাকা।

সারা বিক্রয় কেন্দ্রে এই ষাঁড়টিই যেন মধ্যমণি হয়ে ছিল। সবার চোখ ছিল তার দিকেই। ষাঁড়টির আসল মালিক কুইন্সল্যান্ডের গ্রামীণ গৃহপালিত পশু প্রতিনিধি জ্যাক। তিনিই বিক্রয় কেন্দ্রের কাছে ষাঁড়টি বিক্রি করেন।  


জ্যাক জানান, আমার ষাঁড়টি ক্রেতাদের যথেষ্ট আকৃষ্ট করতে পেরেছে। আমি আমার সতেরো বছরের পেশায় গৃহপালিত পশুদের অন্যান্য শারীরিক স্বতন্ত্রতা দেখেছি, তবে দুই মাথার পশু এটাই প্রথম দেখা।

তবে দুই মাথার স্বতন্ত্র গড়নের ষাঁড়টিকে নিয়ে শঙ্কা একটাই। কারণ তাকে কিনে নিয়েছেন একজন কসাই! জানান, জ্যাক।


এ ধরনের অস্বাভাবিক শারীরিক গঠন নিয়ে ২০০১ সালে থাইল্যান্ডের একটি কুমির খামারে জন্ম নেয় দুই মাথা বিশিষ্ট জমজ কুমির। তাদের পেট ছিলো একসঙ্গে সংযুক্ত। মাথা ও হাত-পা ছিল আলাদা আলাদা।


এছাড়াও ২০১৩ সালের ১৮ জুন যুক্তরাষ্ট্রের সান অন্টারিও চিড়িয়াখানায় দুই মাথা বিশিষ্ট একটি কচ্ছপ জন্ম নেয়।  

বাংলাদেশ সময়: ০২০৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।