ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ফিচার

অ্যালার্জি তবে ফুলে!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫
অ্যালার্জি তবে ফুলে!

ঢাকা: ফুল কার না প্রিয়? বিয়ে, জন্মদিন কিংবা রূপসজ্জায় ফুলের নেই কোনো জুড়ি। কিন্তু প্রিয়জনের জন্য উপহারস্বরূপ ফুল কিনে আনার সময় পথের মাঝেই শুরু হলো অবিরাম হাঁচি।

চুলকোতে লাগলো চোখ আর নাকও।

ইস্ বলতেও মায়া হচ্ছে যে পছন্দের ফুলই এর জন্য দায়ী।

যাদের ফুলে অ্যালার্জি রয়েছে তাদের কাছে ফুল আতঙ্কের বিষয়ও বটে। তারা ফুলের সংস্পর্শে এলেই হাঁচি, মাথাব্যথা, চোখ দিয়ে পানি পড়া, গলায় খসখসে ভাব, নাক ও চোখ চুলকোতে শুরু করে। কখনও কখনও জ্বরও আসতে পারে। তাই অনেকেই ঘরে ইচ্ছে করলেও ফুল রাখতে পারেন না বা বারান্দাকে পাল্টে দিতে পারেন না এক টুকরো বাগানে।



তবে সব ফুলে অ্যালার্জি নেই। কারণ সব ফুলে মৌমাছিও বসে না। আর এ দুটোই অ্যালার্জি হওয়া বা না হওয়ার ক্ষেত্রে মূল কারণ।
সাধারণত পুষ্পরেণুর কারণেই অ্যালার্জি হয়। স্বপরাগী ফুলগাছে স্ত্রী ও পুরুষ উভয় ফুলই আলাদা জন্মে। পুরুষফুলগুলোই পুষ্পরেণুযুক্ত হয়। ফলে বাতাসের মাধ্যমে স্ত্রী পরাগায়নের সময় পুষ্পরেণুর কিছু অংশ বাতাসে ছড়িয়ে থাকে। যার ফলেই অনেকে অ্যালার্জিতে আক্রান্ত হন।



তবে কিছু ফুলে একই সঙ্গে স্ত্রী ও পুরুষ উভয় অংশই থাকে। ফলে সেসব ফুলে বাতাসের মাধ্যমে পরাগায়নের প্রয়োজন হয় না। যেমন গোলাপ। গোলাপে সামান্য পুষ্পরেণু থাকে। তবে কারও কারও গোলাপেও অ্যালার্জি রয়েছে।



আপনি যদি এমনই কোনো সমস্যায় ভোগেন তাহলে ঘরে ফুল রাখার ক্ষেত্রে বা ফুলগাছ কেনার ক্ষেত্রে একটু খেয়াল রাখতে হবে যে কোনটি অ্যালার্জিবান্ধব ফুল আর কোনটি অ্যালার্জিযুক্ত।



যাদের ফুলে অ্যালার্জি আছে তারা নির্দ্বিধায় হোস্টা ফুল বাড়িতে এনে রাখতে পারেন। ছোট্ট ফুলের ভেতরটা ফ্যাকাশে বেগুনি বা সাদা হয়। গন্ধহীন বলে
নিশ্চিতেই মন ভরে শ্বাস নিতে পারেন। অফিসের ডেস্কেও রাখতে পারেন নির্দ্বিধায়। এই ফুলটির যত্নে প্রয়োজন সামান্য রোদ আর জল।



আরও আছে। গ্ল্যাডিওলাস এনে সহজেই সাজাতে পারেন ঘর। নানা রঙের আভা ছড়ানোর সঙ্গে আপনাকেও রাখবে অ্যালার্জিমুক্ত।



অন্যদিকে আইরিশ, জিনিয়া, গোলাপ ও টিউলিপও ঘরে এনে রাখতে পারেন।



পদ্ম যে রঙেরই হোক না কেন নজর কাড়ে সবারই। গোলাপি, লাল, কমলা ও বিভিন্ন রঙিন পদ্মফুলে অ্যালার্জি রয়েছে। গোলাপি নক্ষত্রাকৃতির পদ্মফুলের তীব্র ঘ্রাণ মাথাব্যথার কারণ হতে পারে।



বেগনিয়া, ক্যাকটাস, কলাম্বাইন, ড্যাফোডিল, ক্রোকাস, রজনীগন্ধায় অ্যালার্জি রয়েছে।



ক্যামোমাইল, চন্দ্রমল্লিকা, ডেইজি, সূর্যমুখী ফুলে পুষ্পরেনু বেশি থাকে, কাজেই এগুলো অ্যালার্জি সৃষ্টি করে বিধায় এড়িয়ে চলাই ভালো।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।