ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ফিচার

বিস্ময়ের ছয় বিমানবন্দর

রাজিউল হাসান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
বিস্ময়ের ছয় বিমানবন্দর

ঢাকা: পুরো জগতই যেন বিস্ময়কর। বিস্ময়ের প্রায় সিংহভাগ প্রকৃতি প্রদত্ত, আবার কিছু মানুষের তৈরি।

এসব যেমন মানুষকে বিস্মিত করে, তেমনি ভাবায়ও গভীরভাবে। মনুষ্য সৃষ্ট বিস্ময়ের ছয়টি বিমানবন্দর নিয়েই এবারের আয়োজন।


গিসবর্ন বিমানবন্দর
প্রচ্ছদের ছবিটি গিসবর্ন বিমানবন্দরের। এটি নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের পূর্ব উপকূলের একটি আঞ্চলিক বিমানবন্দর। এই বিমানবন্দরের তিনটি রানওয়েই ঘাসে আচ্ছাদিত। অবাক করার ব্যাপার কেবল এটাই নয়। এই বিমানবন্দরের রানওয়ে ভেদ করে চলে গেছে পালমার্স্টন ও গিসবর্নকে সংযোগকারী একটি রেললাইন। এক্ষেত্রে কোনো উড়োজাহাজ উড্ডয়ন বা অবতরণের আগে ফ্লাইট কন্ট্রোলাদের অবশ্যই নিশ্চিত হতে হয়, কোনো ট্রেন রানওয়েতে নেই কিংবা কিছুক্ষণের মধ্যেই চলে আসবে না। কাজটা জটিল হলেও বিমান ওঠা-নামা নিয়ন্ত্রণকারীদের আজ পর্যন্ত তা সমাধা করতে ভুল হয়নি। আর তাই এখানে কখনোই কোনো দুর্ঘটনা ঘটেনি।


বারা বিমানবন্দর
স্কটল্যান্ডের বাইরে অবস্থিত একটি দ্বীপের নাম বারা। দ্বীপটি আট মাইল লম্বা। অত্যন্ত ছোট এই দ্বীপে বিমানবন্দর হিসেবে ব্যবহার করা হয় এর সৈকতকে। কারণ, সৈকত ছাড়া উড়োজাহাজ ওঠা-নামা করানোর আর কোনো জায়গা নেই এখানে। তবে তিন রানওয়ে বিশিষ্ট এই বিমানবন্দরে সবসময় উড়োজাহাজগুলো ওঠা-নামা করতে পারে না। জোয়ারের সময় সৈকতের বেশিরভাগ জায়গা ডুবে যায়। কাজেই তখন এখানকার কার্যক্রম স্থগিত থাকে। যখন ভাটা আসে সাগরে, তখন জেগে ওঠা সৈকতে ওঠা-নামা করে যাত্রীবাহী উড়োজাহাজগুলো।


ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দর
থাইল্যান্ডের ব্যাংককে অবস্থিত ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দর প্রায় সকল গলফারেরই স্বপ্নভূমি। এখানে দুই রানওয়ের মধ্যে শুয়ে আছে ১৮ গর্তের গলফ কোর্স। তবে সবাই এখানে গলফ খেলতে পারেন না। রয়াল থাই এয়ারফোর্সের সদস্যরাই কেবল অনুমতিপ্রাপ্ত। দুই পাশের রানওয়েতে বিশাল বিশাল বোয়িং-৭৪৭ জেট ওঠা-নামা করছে আর মাঝে চলছে গলফ। ভাবতেই কি অদ্ভুত লাগে না?


জিব্রাল্টার আন্তর্জাতিক বিমানবন্দর
সাধারণত রানওয়ের ধারেকাছে গাড়ি দেখা না গেলেও জিব্রাল্টার বিমানবন্দরের রানওয়ে ভেদ করে চলে গেছে স্পেনের সঙ্গে উপদ্বীপটিকে সংযোগকারী আস্ত একটা মহাসড়ক। ঢাকায় ট্রেন চলাচলের সময় দুর্ঘটনা এড়াতে রাজপথের বিভিন্ন রেলগেটে যেমন দুই পাশ থেকে রাস্তা বন্ধ করে দেওয়া হয়, জিব্রাল্টার আন্তর্জাতিক বিমানবন্দরেও তেমনি উড়োজাহাজ ওঠা-নামার সময় মহাসড়কের দুই প্রান্ত বন্ধ করে দেওয়া হয়।


কোরশেভেল বিমানবন্দর
আল্পস পর্বতমালার পাদদেশে অবস্থিত ফ্রান্সের দৃষ্টিনন্দন এই বিমানবন্দরটির টারমাক মাত্র এক হাজার সাতশ’ ফুট। বিখ্যাত জেমস বন্ড সিরিজের ‘টুমোরো নেভার ডাইজ’র কিছু দৃশ্যায়ন এই বিমানবন্দরেই হয়েছে। আল্পস পর্বতমালার কারণে এই বিমানবন্দরের রানওয়েতে ওঠা-নামার সময় বিশেষভাবে সতর্ক থাকতে হয় পাইলটদের। সেইসঙ্গে আল্পসের বরফ আর তুষারের আস্তর বিপদকে আরও বাড়িয়ে তুলেছে এখানে।


কানসাই আন্তর্জাতিক বিমানবন্দর
ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে বেশ বেকায়দায়ই আছে জাপান। এই যেমন বড় কোনো স্থাপনা তৈরি করতে গেলে খোলা জায়গার অভাব পড়ে যায়। এ ধরনের অভাব থেকেই দুই হাজার কোটি ডলার খরচ করে ওসাকা উপকূলে একটি কৃত্রিম দ্বীপ তৈরি করে সেখানে বিমানবন্দর স্থাপন করেছে দেশটি। এই বিমানবন্দরটিই কানসাই আন্তর্জাতিক বিমানবন্দর। ১৯৯৪ সালে আমেরিকান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ার্স (এএসসিই) বিমানবন্দরটিকে ‘সহস্রাব্দের মিনার’ বলে আখ্যা দেয়। তিন মাইল লম্বা এই কৃত্রিম দ্বীপটি মহাশূন্য থেকেও দৃষ্টিগোচর হয়। শুধু তাই নয়, বিমানবন্দরটির সঙ্গে মূল ভূখণ্ডের সংযোগ স্থাপন করতে সাগরের বুকে রীতিমত সেতু নির্মাণ করতে হয়েছে জাপানকে।

বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।