ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

সবাই সবার বন্ধু!-১

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫
সবাই সবার বন্ধু!-১

ঢাকা: বন্ধুত্ব শব্দটি কী মিষ্টি তাই না! মানুষের মতো প্রাণিদের মাঝেও রয়েছে এমন বন্ধুত্ব। আর তাদের এ বন্ধুত্বপরায়ণতা ছড়িয়ে গেছে এক প্রজাতি থেকে অন্য প্রজাতির মাঝেও।



তবে তাদের মাঝে এমন কিছু বন্ধুত্বও রয়েছে, যা দেখে রীতিমতো অবাক না হয়ে পারা যাবে না! সচরাচর যাদের আমরা হিংস্ররূপে জেনে থাকি, অনেকসময় তাদের মাঝেও দেখা যায় গভীর মমত্ববোধ।

তাহলে দেখে নিই, প্রাণিদের এ মিষ্টি বন্ধুত্ব। প্রথম পর্বে থাকছে ১০টি বন্ধুত্বের গল্প।


ছেলেবেলায় একটি গল্পতো আমরা সবাই শুনেছি! ওই যে শেয়াল, হাঁস আর কুকুরের গল্প। শেয়াল যখনই হাঁসকে খেতে গেল ওমনি কুকুর এসে বুদ্ধি করে বাঁচিয়ে দিল হাঁসটিকে। শেয়াল আর কুকুর তো শত্রু বলেই আমরা জানি। কিন্তু এখানে তো দেখছি, তাদের মাঝে সখ্যতার কমতি নেই। বলছি, ছবির তিন্নি নামের এ কুকুরটি ও বন্য শেয়াল স্নিফারের কথা।


দেখেই ধাওয়া! বলা হচ্ছে, শেয়াল আর বিড়ালের কথা। ধাওয়া খেয়ে কিছুদূর গিয়ে বসলো বিড়ালটি। এতেও সহ্য হলো না শেয়ালের। আবার ছুটলো বিড়ালের পেছনে। কিন্তু ছবির বিড়াল আর শেয়ালকে দেখে কি মনে হচ্ছে, তাদের মধ্যে কোনো শত্রুতা থাকতে পারে! এরা যেন একে অপরের পরম বন্ধু।


মনের আনন্দে খেলায় মেতেছে আফ্রিকান হাতি বাবলস আর ল্যাব্রাডর প্রজাতির বেলা নামে কালো কুকুরটি। সে খেলার কত বাহার! জলকেলি, পানিতে ঝাঁপ! বেলা আর বাবলস মেতেছে খেলায়।


বাপরে, বনের রাজা আর অন্যান্য প্রভাবশালীরা যে একই ডেরায়! মানব সমাজের শাসকদের মতো বুঝি প্রাণিরাজ্যের রাজারাও একই সঙ্গে থাকে! ছবিতে রয়েল বেঙ্গল টাইগার শের খান, সিংহী বালো ও ভাল্লুক লিও।


গল্পে আমরা কত শুনেছি, শিম্পাঞ্জির বাঘকে বোকা বানিয়ে লেজ গুটিয়ে পালানোর কথা। তবে ছবিতে কী দারুণ সাদা ব্যাঘ্রশাবক শিম্পাঞ্জি অঞ্জনার সঙ্গে আহ্লাদে মেতে উঠেছে!


অনেকেই হয়তো দেখে বলবেন, এটা আবার কোন ধরনের জুটি, কুকুর আর পেঁচা! ছবিতে কিন্তু কুকুর টর্কি তার বন্ধু শ্রেককে নিয়ে উপভোগ করছে বিনোদন।


পায়রা কে না ভালোবাসে! আর ভালোবাসবে নাই বা কেন, শান্তির প্রতীক বলে কথা! তাই বুঝি এ ছোট্ট বানর শিশু জড়িয়ে রয়েছে শান্তির নির্মল প্রতীককে।


বুনো শুয়োর মেনি আর কুকুর ক্যান্ডি বুঝি গোপন শলাপরামর্শ করতেই বেরিয়ে এসেছে সবুজ প্রান্তরে। গুরুগম্ভীর মেনির ভাবনাকে বোঝার চেষ্টায় উৎস্যুক ক্যান্ডি। হঠাৎ দু’জন মিলেই যেন গাইলো আনমনে। যাবার বেলায় মেনির কানে কানে কী যেন বলে গেল ক্যান্ডি।


বনের রাজা সিংহের ডেরায় কে যাবে বাবা! কার এতো সাহস! কিন্তু কুকুর মিলো তো ঠিকই পৌঁছে গেছে সেখানে। শুধু তাই নয়, আবার সিংহের আদরও নিচ্ছে।


সাদায় মোড়ানো ছাগলটিকে আদরে ভরিয়ে দিচ্ছে বাদামি বিড়াল।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।