ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

ভ্যালেন্টাইন ডে’র পরিবর্তে বসন্ত পঞ্চমী!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
ভ্যালেন্টাইন ডে’র পরিবর্তে বসন্ত পঞ্চমী!

ঢাকা: ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। দিবসটিকে সামনে রেখে বিশ্বব্যাপী প্রস্তুতির কোনো কমতি নেই।

বরং নতুনরূপে কিভাবে চিরাচরিত এ দিনটিকে উদযাপন করা যায় তা নিয়েই ব্যস্ত সবাই।

ভ্যালেন্টাইন ডে বা বিশ্ব ভালোবাসা দিবসটি আন্তর্জাতিকভাবে খ্যাতি পেলেও, প্রতিটি দেশ নিজস্ব সংস্কৃতি অনুযায়ী ভালোবাসা প্রকাশ করে।
 
ভারতীয় উপমহাদেশে ঋতুরাজ বসন্তই হলো ভালোবাসার মাস আর পহেলা ফাল্গুন হলো ভালোবাসা দিবস।

এজন্য ভারতের উত্তর প্রদেশের হিন্দু মহাসভা পরিকল্পনা করেছে, ভালোবাসা দিবসে পাশ্চাত্য ধারাবাহিকতা ও নিয়ম কানুনের পরিবর্তে নিজ সংস্কৃতি মেনেই দিনটিকে পালন করবেন তারা। আর নিজ সংস্কৃতির এ উৎসবের নাম বসন্ত পঞ্চমী।

ভ্যালেন্টাইন ডে’র কাছাকাছি হিন্দু ধর্মালম্বীদের এই একটি উৎসবই রয়েছে।

এ বিষয়ে হিন্দু মহাসভার সভাপতি চন্দ্র প্রকাশ কৌশিক জানান, সময়ের সঙ্গে সঙ্গে এ উৎসবটি প্রায় বিলুপ্তির পথে। বর্তমান যুগের ছেলেমেয়েরা পাশ্চাত্য ঐতিহ্যকে ধারণ করে বেড়ে উঠছে।

তিনি আরও জানান, তাদের সভার ছেলেমেয়েরা বসন্ত পঞ্চমীর দিনে হাতে সাদা গোলাপ নিয়ে বিভিন্ন শপিং মল, পার্ক, ঐতিহ্যবাহী এলাকায় যুগলদের কাছে যাবেন।

শান্তিরক্ষার এ উদ্যোগে উত্তর প্রদেশের পুলিশ কার্যকর ভূমিকা রাখবে বলেও জানান তিনি।

এ নিয়ে তার যুক্তি, এ পদক্ষেপের মাধ্যমে ভালোবাসার বিরোধীতা করা নয় বরং তারা ভালোবাসাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চান।

কৌশিক বলেন, পাশ্চাত্য সংস্কৃতি আমাদের নিজস্ব ঐতিহ্যকে নিয়ন্ত্রণ করুক, এটা আমরা চাই না। তবে তাদের সংস্কৃতির প্রতি আমাদের পূর্ণ সম্মান রয়েছে। আর সাদা গোলাপ বিলানোর মাধ্যমে আমরা শান্তির কামনাই করছি।

ভ্যালেন্টাইন ডে হিন্দু ধর্ম ও ধর্মাবলম্বীদের জীবনধারার সঙ্গে প্রাসঙ্গিক নয় বলে মনে করে ভারতের আরেক সংগঠন হিন্দু ফ্রন্ট ফর জাস্টিস।

ফ্রন্টের এক মুখপাত্র হরিশংকর জৈন জানান, হিন্দু শাস্ত্র অনুযায়ী, বসন্ত পঞ্চমী ভ্যালেন্টাইন ডে’র সমান গুরুত্ব দাবি করে। এ দিনটি অনেক সম্মানজনক।

এদিকে কৌশিক বলছেন, যেসব প্রেমিক-প্রেমিকারা দু’জনের প্রতি দায়বদ্ধতা ও তাদের সম্পর্কের প্রতি দৃঢ়তা প্রদর্শন করবে, তাদের বিয়ের ক্ষেত্রেও আমরা সাহায্য করবো।

অন্যদিকে যারা শুধুমাত্র খেলার ছলেই সম্পর্ক রেখে যাচ্ছে, তাদের ফলাফল ভালো হবে না বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।