ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ফিচার

নিলামে সবচেয়ে বেশি দাম

ক্লিওপেট্রা-হেপবার্ন-মনরো-ডরোথি’র কস্টিউম

আতাউর রহমান রাইহান, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
ক্লিওপেট্রা-হেপবার্ন-মনরো-ডরোথি’র কস্টিউম

অভিনয় শিল্পীরা সিনেমায় বিচিত্র পোশাক-আশাক পরেন। এসব পোশাকের খবর আলাদা করে দর্শক মনেও রাখেন না।

কিছু ক্ষেত্রে অবশ্য পছন্দের অভিনয় শিল্পীর স্টাইলে পোশাক পরেন দর্শকরা। তবে সেসবের বাইরেও রয়েছে ব্যতিক্রমী পোশাক। যেগুলো খুব দামি, বিশেষ পদ্ধতির ও লাভজনক; বছরের পর বছর স্মরণীয়।





ক্লিওপেট্রা পরচুলা
মানুষের সত্যিকার চুল দিয়ে বানানো হয়েছিলো এই পরচুলা। ক্লিওপেট্রা সিনেমায় এটি পরে অভিনয় করেন এলিজাবেথ টেইলর। সিনেমাটি মুক্তি পায় ১৯৬৩ সালে। সর্বকালের সেরা চুলের স্টাইলের অন্যতম হিসেবে ধরা হয় ক্লিওপেট্রার পরচুলাকে। দীর্ঘ বব স্টাইলে সামনের দিক চৌকা করে ছাঁটা চুলে সোনালি রঙের বিনুনি। সিনেমায় সাম্রাজ্যের পুরো নিয়ন্ত্রণ গ্রহণের সময় সিজারকে খুশি করতে এই পরচুলা পরেন টেইলর। ক্লিওপেট্রার পরচুলা ২০১২ সালের ডিসেম্বরে নিলামে ষোলো হাজার মার্কিন ডলারে বিক্রি হয়।


হেপবার্নের স্কার্ট ও হ্যাট
পোশাকটির নকশা করেন আলোকচিত্রী সিসিল বিটন। মাই ফেয়ার লেডি সিনেমায় ব্রিটিশ অভিনেত্রী অড্রিই হেপবার্ন এই স্কার্ট ও হ্যাট পরে অভিনয় করেন। সিনেমাটি ১৯৬৪ সালে অস্কার জয় করে। অস্কার অনুষ্ঠানেও হেপব‍ার্ন এই পোশাক পরে পুরস্কার নেন। তখন পোশাকটির কেনা হয়েছিল এক লাখ মর্কিন ডলারে। ২০১১ সালে সেটি নিলামে ৩৭ লাখ ডলারে বিক্রি হয়।  

ডরোথি’র ঘাগরা ও চুনি বসানো স্লিপার
আমেরিকার অভিনেত্রী ও গায়িকা জুডি গার্ল্যান্ডের নীল ও সাদা রঙের ঘাগরা ২০১২ সালে নিলামে ওঠে। ৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়। উইজার্ড অফ দ্যা অজ সিনেমায় অভিনেত্রী জুডি গার্ল্যান্ড এই পোশাকটি পরেন। ১৯৩৯ সালে মুক্তি পায় সিনেমাটি। চলচ্চিত্রের ইতিহাসে এটি অন্যতম একটি অনুকরণীয় বা আইকনিক পোশাক।

উইজার্ড অফ দ্যা অজ সিনেমায় গার্ল্যান্ডের ব্যবহার করা পাঁচ জোড়া স্লিপার এ পর্যন্ত টিকে আছে। এর মধ্যে লাল রঙের চুনি বসানো এক জোড়া স্লিপার ২০০০ সালে ৬ লাখ ৬০ হাজার ডলারে বিক্রি হয়। এছাড়া ২০১১ সালে আরেক জোড়া বিক্রি হয় ৫ লাখ ১০ হাজার ডলারে। তৃতীয় জোড়ার দামও ২০ লাখ ডলার।

মনরোর স্কার্ট
দি সেভেন ইয়ার ইচ সিনেমায় পাতালপথের একটি দৃশ্যে শুভ্র স্কার্ট পরেন যুক্তরাষ্ট্রের অভিনেত্রী ও গায়িকা মেরিলিন মনরো। এ সময়ে বিংশ শতাব্দীর সবচেয়ে অভূতপূর্ব ও আইকনিক দৃশ্যটি ক্যামেরাবন্দি হয়। মনরো পাতালপথের গ্রেটের (লোহার ঝাঁঝরি) ওপর দাঁড়িয়ে গল্প করছেন, তখন চলন্ত ট্রেনের বাতাসে তার শুভ্র স্কার্ট উড়ে একটি মনোরম দৃশ্য তৈরি করে। রোমাঞ্চ ও কৌতূকে ভরা এই চলচ্চিত্রটি মুক্তি পায় ১৯৫৫ সালে।
মনরোর সেই শুভ্র স্কার্টটির বর্তমান মূল্য ৫৬ লাখ মার্কিন ডলার। এটাই মেরিলিন মনরোর সবচেয়ে দামি পোশাক। এর আগে ১৯৯৯ সালে ১২ লাখ ৬ হাজার ডলারে নিলামে বিক্রি হয় তার আরেকটি পোশাক। ১৯৬২ সালে তিনি এই পোশাকটি পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জন এফ. কেনেডিকে জন্মদিনে ‘হ্যাপি বার্থডে’ জানাতে গিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।