ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

সৌখিন জিনিসের খোঁজে দোয়েল চত্বর

নাজমুল হাসান, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
সৌখিন জিনিসের খোঁজে দোয়েল চত্বর নাজমুল হাসান /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড় হয়ে বাংলা একাডেমি পেরিয়ে একটু সামনে এগোলেই দোয়েল চত্বর। এর উত্তর-পূর্বে শিশু একাডেমি।

দক্ষিণে কার্জন হল। শিশু একাডেমির মূল ফটক লাগোয়‍া সীমানা প্রাচীর ও ফুটপাতজুড়ে সৌখিন জিনিসের পসরা সাজিয়ে বসেন দোকানীরা।

যেখানে গেলে দেখা মিলবে ঘর সাজানোর সৌখিন নানান জিনিস। ছোট-বড় কয়েকটি দোকানে মাটি, কাঠ, তামা, কাঁসা, পিতল, পাট, কাপড়, বা কাগজের তৈরি নানা জিনিস পাবেন এই দোকানগুলোতে, যা আপনার অন্দরসজ্জায় এনে দেবে নান্দনিকতার ছোঁয়া।

দোকানগুলোতে এমন অনেক জিনিস পাবেন যা আপনার ঘরে এনে দেবে বাঙালিয়ানা। এখানকার মাটির জিনিসগুলোতে পাবেন টেরাকোটার কাজ। রয়েছে পোড়া মাটির একহারা গড়নে শৈল্পিকতার সংমিশ্রণ। আগে মাটির জিনিস শুকনো খাবার রাখার কাজে ব্যবহার করলেও যুগের হাওয়া বদলের সাসঙ্গে এখন মাটি দিয়ে তৈরি হচ্ছে অনেক কিছু।

ঘরের সাজসজ্জার জিনিস থেকে শুরু করে নিত্যদিনের ব্যবহারের জিনিসসহ গায়ের গহনাও তৈরি হচ্ছে মাটি দিয়ে।

এখানকার ব্যবসায়ী মঈনুদ্দিন ( ২৮) বলেন, আমাদের এখানে মাটির তৈরি টব, ফুলদানি, ওয়ালম্যাট, শোপিস, নানা কারুকাজের আয়নার জন্য মাটির ফ্রেম, খাবারের পাত্র, মেয়েদের জন্য মাটির তৈরি নানা গহনা ইত্যাদি এখানে পাওয়া যায়। যা মানে ভালো দামেও কম। এই জিনিসগুলো সরাসরি আমরা কুমারদের কাছ থেকে নিয়ে আসি। কিছু জিনিস আসে পটুয়াখালী, শরীয়তপুর থেকে। কিছু আসে ঢাকার সাভার ও অন্যান্য জায়গা থেকে।

তিনি বলেন, সরাসরি কুমারদের কাছ থেকে পণ্যগুলো নিয়ে আসি। তাই আমাদের জিনিসগুলোর মান ভালো হয়। আমাদের এখানে যে কোনো জিনিস অনেক সস্তায় পাবেন। অভিজাত এলাকার অনেক নামি-দামি ব্যবসায়ীরা আমাদের এখান থেকে নানা ধরনের জিনিস কিনে নিয়ে পরে তারা অনেক দামে ক্রেতার কাছে বিক্রি করে।

মাটির বিভিন্ন জিনিসের দাম সম্পর্কে মঈনুদ্দিন জানান,  ওয়াল টব ছোটগুলো ৮০ থেকে ১০০ টাকা, বড়গুলো ৩০০ টাকা পর্যন্ত,  আয়না ফ্রেম ৪০০ থেকে ৫০০ টাকা, একটু বেশি কারুকজেরগুলো ১ হাজার টাকা পর্যন্ত হয়। এছাড়া ফুলের টব ১৫০ থেকে ২০০ টাকা, ফুলদানি  ছোটগুলো ৫০০ আর বড়গুলো ৭০০ টাকা করে। এখানে মাটির পাত্রের দাম সাধ্যর মধ্যে, প্রতি পিস মগ বা গ্লাস ৫০ টাকা, বাটি ১৫০ থেকে ২০০ টাকা, জগ ১০০ থেকে ১৫০ টাকা এবং প্লেট ৫০ থেকে ৬০ টাকা প্রতি পিস।  

যারা সৌখিন মানুষ বা ঘর সাজাতে পছন্দ করেন তারা প্রায়ই এখানে ছুটে আসে। অন্দরসজ্জার জন্য নিজ পছন্দ মতো অনেক কিছুই কিনে নেন।   এখানে আসা মিলি হক (৩২) নামে এক ক্রেতা বলেন, ব্যস্ততার মধ্যে অবসর পেলে এখানে আসি। ঘর সাজানোর জন্য কিছু জিনিস কিনে নিয়ে যাই। এখন একটা ওয়ালম্যাট কিনলাম ৪শ’ টাকা দিয়ে। এখানে প্রত্যেকটা জিনিসের দাম কম ও ভালো মানের।

ফারিহা (২২)  নামে অপর এক ক্রেতা বলেন, এখানে তেমন আসা হয় না, তবে মাঝে মধ্যে মাটির কিছু গহনা কিনতে আসি। যেমন, হাতের বালা, কানের দুল এগুলো। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে কিছু কিনতে হলে এখান থেকেই জিনিস কিনি।

এখানে মাটির তৈরি অনেক গহনাই পাওয়া যায়। যা যে কোনো বয়সের নারীদের মানাবে। হাতের বালা প্রতি পিস ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। আর কানের দুল ১৫০ থেকে ২০০টাকা। এছাড়া অনেক ধরনের গলার মালা রয়েছে। ডিজাইনের ধরন অনুযায়ী এগুলোর দাম ভিন্ন হয়।

এছাড়া ঘর বা অফিস সাজানোর জন্য এখানে প্লাস্টিকের তৈরি নানা রঙের ফুল পাবেন। সামনে থেকে দেখলে মনে হবে জীবন্ত গাছের ফুল।

ব্যবসায়ী এজাজ মিয়া জানান, ঘর বা অফিস সাজানোর এই ফুলগুলো চায়না থেকে আমদানি করি আমরা। এখানে প্রতি পিস কর্নার ফুল ২০০ টাকা, ফুলসহ মাটির টব ৩০০ টাকা করে ও বিভিন্ন ফুলের স্টিক ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত। এছাড়া রয়েছে বড় ছোটও মাঝারি ধরনের অনেক ফুলের সমাহার। যা আপনার সৌন্দর্য আরও বাড়িয়ে দেবে।

তবে সবচেয়ে আর্কষণীয় কাঠ, পিতল ও কাঁসার পণ্যগুলো। এখানে কাঠের তৈরি ছোট বড় নানা কারুকাজের ওয়ালম্যাট ও শোপিস পাবেন। কাজের ধরন ও ডিজাইন অনুযায়ী ওয়ালম্যাট বা শোপিসগুলোর দাম ভিন্ন হয়। এছাড়া পিতল ও কাঁসার তৈরি ছোট বড় নানা ভাস্কর্য পাবেন যা নজর কাড়ার মতো।

ঘর-মনকে ভিন্ন রূপে সাজাতে রাঙাতে চলে যান দোয়েল চত্বর সংলগ্ন সৌখিন জিনিসের এই পসরায়।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।