ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

কোন চাকরিতে কেমন চাপ!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫
কোন চাকরিতে কেমন চাপ! ছবি: সংগৃহীত

ঢাকা: চাকরির ক্ষেত্রে কাজের চাপ থাকাটাই স্বাভাবিক। কিন্তু এমন কিছু চাকরি রয়েছে যা মাত্রারিক্ত মানসিক চাপের কারণ হয়ে দাঁড়ায়।

 

সম্প্রতি নতুন এক গবেষণায় বিজ্ঞানীরা এটাই খতিয়ে দেখেছেন যে, কিছুসংখ্যক চাকরি ও চাকরি অনুযায়ী তার পদবি যথেষ্ট মানসিক চাপ সৃষ্টি করে।

 

যেসব চাকরিতে অন্যদের নিরাপত্তা দেওয়ার বিষয় জড়িত, সেসব চাকরিগুলোই বেশি মানসিক চাপ তৈরি করে বলে জানিয়েছেন গবেষকরা।  

 

 

চাকরি অনুসন্ধানের জনপ্রিয় ওয়েবসাইট ক্যারিয়ার কাস্টের গবেষণা অনুযায়ী, চলতি বছরে সবচেয়ে চাপ বহনকারী চাকরি হলো সামরিক বাহিনী, দমকল বাহিনী ও পুলিশ কর্মকর্তাদের চাকরি।  

 

শুধু তাই নয়, সাধারণ জনগণের কাছে যা বেশ আকর্ষণীয়; যেমন- সাংবাদিকতা ও অভিনয়, দু’টোই যথেষ্ট মানসিক চাপ তৈরি করে।  

 

 

ক্যারিয়ার কাস্ট সব ধরনের মানসিক চাপের উপর ভিত্তি করে চাকরিকে ১১টি ক্যাটাগরিতে ভাগ করেছে। ভাগ করার ক্ষেত্রে চাকরির চাহিদা, মানসিক চাপ, পরিবেশ, ভ্রমণ সংখ্যা, ঝুঁকির পরিমাণ, জনগণের নজরদারি, বিপদাপদসহ আরও অনেক কিছু বিবেচনায় রাখে তারা।

ক্যারিয়ার কাস্ট অনুযায়ী, মানসিক চাপ বাড়ানো চাকরিগুলোর মধ্যে প্রথমে রয়েছে দমকল বাহিনী, দ্বিতীয় অবস্থানে সামরিক বাহিনী, এরপর মিলিটারি জেনারেল, পাইলট, পুলিশ অফিসার, অভিনেতা, টেলিভিশন সম্প্রচারক, ইভেন্ট সমন্বয়কারী পার হয়ে ফটো সাংবাদিক ও সবশেষে সাংবাদিক।  

এছাড়াও কম মানসিক চাপ বহনকারী চাকরির তালিকাও তারা দিয়েছে। যার সর্বপ্রথমে রয়েছে হেয়ার স্টাইলিস্ট। এরপর অডিওলজিস্ট, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, মেডিক্যাল রেকর্ড টেকনশিয়ান, স্বর্ণকার, মেডিক্যাল ল্যাবরেটরি টেকনিশিয়ান, দর্জি, ডায়েটেশিয়ান, লাইব্রেরিয়ান ও  সবশেষে লিফট অপারেটর।

বাংলাদেশ সময়: ০১২২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad