ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ঘুম থেকে উঠে দেখেন দোরগোড়ায় হাতি!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৯ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
ঘুম থেকে উঠে দেখেন দোরগোড়ায় হাতি! ছবি: সংগৃহীত

ঢাকা: বন্যপ্রাণিদের খুব কাছ থেকে দেখতে পারা একদিক দিয়ে সৌভাগ্যের ব্যাপার আবার ভয়েরও। এজন্য অনেকেই বন্যপ্রাণিদের অভয়ারণ্য দক্ষিণ আফ্রিকার মাদিকিউয়ে গেম রিজার্ভে আসেন ছুটি কাটাতে।

সেখান থেকে রোমাঞ্চকর অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরতে চান তারা।

সেদেশের গার্থ কিউ তাদের মধ্যেই একজন। মাকানিয়ানি সাফারি লজের এ ব্যবস্থাপনা পরিচালক সম্প্রতি এক সকালে ঘুম থেকে উঠে দেখেন, গেম রিজার্ভের অতিথিশালার সামনে অতিকায় এক হাতি। ব্যাপারটি তাৎক্ষণিকভাবে তাকে আতঙ্কগ্রস্ত করে তোলে।

তিনি খেয়াল করলেন, জানালার সামনে দাঁড়িয়ে হাতিটি ঠিক তার দিকেই তাকিয়ে রয়েছে। এদিকে শিরে সংক্রান্তি অর্থাৎ দোরগোড়ায় সাক্ষাৎ বুনো হাতি। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের বিপদ! এতসবের মধ্যেও দুর্লভ এ মুহূর্তগুলো ফ্রেমবন্দি করতে ভুললেন না কিউ।

হাতিটি অতিথিশালার খুব কাছে আসায় হঠাৎ করে ভয় পেয়ে গেলেও, তিনি খুব সাবধানে ঘরের ভেতর থেকেই হাতির কিছু ছবি তুলে নেন। কিছুক্ষণ পর তিনি বুঝতে পারলেন, সে কিছু একটা খুঁজছে। তখন তিনি বেশ সাহসিকতার সঙ্গে ঘরের বাইরে বেরিয়ে ছবি তুলতে শুরু করেন।

এদিকে হাতিটি কিছু একটা খোঁজ‍ায় এতই ব্যস্ত ছিল যে, খেয়ালই করেনি কেউ তার ছবি তুলছে। আর কিউও মনের সুখে তুলতে থাকেন একের পর এক ছবি।

মাদিকিউয়ে গেম রিজার্ভে মোট পাঁচ ধরনের বন্যপ্রাণি সংরক্ষিত রয়েছে। এদের মধ্যে রয়েছে সিংহ, হাতি, মহিষ, চিতাবাঘ ও গন্ডার। অতিথিশালা ও গেম রিজার্ভ সংরক্ষণ কেন্দ্রটি একটি নদীর তীরে অবস্থিত।  

হাতিরা মাঝে মাঝে সেখানে ঝরনার পানি খেতে আসে বলে শুনেছিলেন কিউ। পরে হয়ত পানি খেয়ে হাতিটি ঝোপের আড়ালে চলে যায় বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ০৪১০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad