ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

প্রতিষ্ঠাবার্ষিকীতে কাউন্টার ফটোর তিন দিনব্যাপী কর্মসূচি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৪
প্রতিষ্ঠাবার্ষিকীতে কাউন্টার ফটোর তিন দিনব্যাপী কর্মসূচি ছবি: সংগৃহীত

ঢাকা: দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে ডিপার্টমেন্ট অফ ফটোগ্রাফি, কাউন্টার ফটো। ২০১২ সালের ২৩ নভেম্বর মিরপুরের নিজস্ব ক্যাম্পাসে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।



শুক্রবার (২১ নভেম্বর) সকাল দশটায় ফটোগ্রাফি বিষয়ক ১শ’টি বইয়ের প্রদর্শনীর উদ্বোধন করেন স্বনামধন্য আলোকচিত্রী আনোয়ার হোসেন। প্রদর্শনীটি ২২ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

শুক্রবার বিকেল ৫টা থেকে ৬টা পর্যন্ত কাউন্টার ফটোর ১২ জন শিক্ষার্থী আলোকচিত্রীর পোর্টফোলিও প্রদর্শন করা হয়েছে। ওই ডিজিটাল প্রদর্শনীতে কাউন্টার ফটোর বিগত দুই বছরের ছাত্র-ছাত্রীদের অনগোয়িং ডকুমেন্টারি ফটোগ্রাফির কাজ প্রদর্শিত হয়।

একই দিন সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন ‘গুজবের গণতন্ত্রে যোগাযোগ-গেরিলা: যোগাযোগ-বার্তার অর্থ নির্ধারণ প্রসঙ্গে একটি উস্কানিমূলক আলোচনা’ শীর্ষক বক্তব্য প্রদান করেন।

সেলিম রেজা নিউটন তার বক্তব্যে সামাজিক যোগাযোগ কী করে অন্তর্জালে গুজবের সৃষ্টি করছে এবং যোগাযোগের সাথে গণযোগাযোগের মৌলিক পার্থক্য আছে সে সম্পর্কে বিশদ আলোচনা করেন।

তিনি বলেন, মানবীয় যোগাযোগ একটা জৈবিক ব্যাপার আর গণযোগাযোগ বলতে যে ধারণাটা চর্চিত হচ্ছে সেটা অনেক বেশি অমানবিক।

প্রথম দিনের কর্মসূচি শেষ হয় সদ্যপ্রয়াত আলোকচিত্রী আজিজুর রহিম পিউ স্মরণে অংকিত দেয়ালচিত্রের উদ্বোধন ও মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে।

শনিবারের (২২ নভেম্বর) অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে ‘১০০ ফটোগ্রাফি বই প্রদর্শনী’। প্রদর্শনীটি চলবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

রোববার (২৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে পাঁচটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে শুরু হবে কাউন্টার ফটোর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর আজীবন সম্মাননা প্রদান ও সমাপনী অনুষ্ঠান।   এতে ‘ভারতীয় আলোকচিত্রের ইতিহাস’ নিয়ে আলোচনা করবেন দৃক ইন্ডিয়ার পরিচালক শুভেন্দু চ্যাটার্জি।
 
এছাড়াও বাংলাদেশের ১৭ জন তরুণ আলোকচিত্রীর কাজ নিয়ে সমকালীন আলোকচিত্র চর্চার ধারা ও গতিপথ নিয়ে আলোচনা করবেন কাউন্টার ফটোর প্রিন্সিপাল সাইফুল হক অমি।

এরপর ‘সাম্রাজ্যের রাজনীতি ও বাণিজ্যিক প্রচারমাধ্যম’ শিরোনামে বক্তব্য রাখবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহম্মদ।

অনুষ্ঠানের সবশেষে কাউন্টার ফটো আজীবন সম্মাননা পদক ২০১৪ প্রদান করা হবে। মুক্তিযুদ্ধকালে আলোকচিত্রী হিসেবে আসামান্য অবদানের জন্য এ বছর কাউন্টার ফটো আজীবন সম্মাননা পাচ্ছেন আবদুল হামিদ রায়হান। পদকপ্রাপ্তির পর আবদুল হামিদ রায়হান তার আলোকচিত্রী জীবন ও কর্ম সম্পর্কে উপস্থিত দর্শকদের সঙ্গে আলোচনা করবেন।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, নভেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।