ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

পারফিউম চেনাবে কে অপরাধী!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪
পারফিউম চেনাবে কে অপরাধী!

ঢাকা: শিগগিরই পারফিউম, ডিওডোরেন্ট ও সাবানকে ‘ক্রাইম সিন’ হিসেবে ব্যবহার করতে যাচ্ছে পুলিশ। শরীরে ব্যবহার করা পারিফিউম বলে দেবে আসল অপরাধী কে।



ফরেনসিক এক্সপার্টরা জনপ্রিয় সুবাস নিয়ে একটি ‘কেমিকেল প্রোফাইল’ তৈরি করতে যাচ্ছেন, যা অপরাধীর পোশাকে থাকা গন্ধ এবং কোন কোন জিনিস তিনি স্পর্শ করেছে তা শনাক্ত করতে সাহায্য করবে।

বিশেষজ্ঞরা মনে করছেন, এ ধরনের ‘সেন্ট প্রোফাইল’ তৈরি করা সম্ভব হলে অপরাধের সঙ্গে জড়িতদের কেবল আটকের ক্ষেত্রেই নয়, আদলতে প্রমাণ হিসেবেও ব্যবহার করা যাবে।

যুক্তরাজ্যের স্টাফোর্ডসিয়ার ইউনিভার্সিটির ফরেনসিক অ্যান্ড ক্রাইম সায়েন্স অনুষদের গবেষক এলিসন ডেভিডসন গবেষণাটির নেতৃত্ব দিচ্ছেন।

তিনি জানান, আমি এমন একটি কেমিকেল তৈরির চেষ্টা করছি, যা তথ্য বের করতে সাহায্য করবে। অপরাধীর শরীরে থাকা গন্ধের মাধ্যমেই তদন্ত অনেক দূর এগিয়ে যেতে পারে। যেমন, চ্যানেল নম্বর ৫ একটি নির্দিষ্ট আল্ডেহাইড (R-CHO) ব্যবহারের কারণে জনপ্রিয় এবং কোনো অপরাধীর পোশাকে যদি চ্যানেলের গন্ধ পাওয়া যায়, তবে ধরে নেওয়া যেতে পারে ওই ব্যক্তি কি ধরনের আর্থ-সামাজিক অবস্থান থেকে এসেছেন।

একইভাবে লিন্যাক্স ট্রেন্ড যুবকরা বেশি ব্যবহার করে। যদি আমরা জিলেটের গন্ধও পাই, তবে অনেকটাই পরিষ্কার হয়ে যাবে অপরাধী সম্পর্কে ধারণা।

সম্প্রতি ইন্টারন্যাশনাল ফ্যাগন্যান্স অ্যাসোসিয়েশন ইউকে ফ্যাগন্যান্স ফোরামের বৈঠকে তার এ মতামত তুলে ধরেন ডেভিসসন। সেন্টের নমুনা অপরাধীর পোশাক থেকে নিয়ে গবেষণাগারে পরীক্ষা করে মিলে গেলেই তা প্রমাণ হিসেবে ‍কাজ করবে। যদিও এটা ডিএনএ পরীক্ষার মতো ততটা শক্তিশালী হবে না। কিন্তু অপরাধী শনাক্ত করতে এটি দ্রুত কার্যকর হবে।

দীর্ঘ দিন থেকে অপরাধ তদন্তে কুকুরের ব্যবহার চলে আসছে। এরাও গন্ধের মাধ্যমেই অপরাধী শনাক্ত করে। একই পদ্ধতি এবার ইলেক্ট্রনিক উপকরণে নিয়ে আসার চিন্তা করা হচ্ছে। ব্রিসটল ইউনিভার্সিটির সেন্টার ফর সেমোমেট্রিক্স এর অধ্যাপক রিচার্ড ব্রিরেটন কেমিকেল গবেষণায় সহযোগিতা করছেন।

ইউনিভার্সিটি অব পেনিনসিলভেনিয়ার একটি দল গন্ধ পরীক্ষা করার মাধ্যমে অপরাধীর পরিচয় বের করার পদ্ধতি গবেষণায় সহয়তা দিয়েছে।

বাংলাদেশ সময়: ০৪৫৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad