ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

ফিচার

জাতীয় কবির অবমাননাকারী গোলাম মুরশিদের বিচার চাই

খিলখিল কাজী, কবি নাতনী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১২
জাতীয় কবির অবমাননাকারী গোলাম মুরশিদের বিচার চাই

বিশ্বমানবতার কবি, বাংলাদেশের জাতীয় কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও তাঁর পরিবার সম্পর্কে বাংলা একাডেমীতে ড. গোলাম মুরশিদের দেওয়া একক বক্তৃতার বক্তব্য প্রত্যাখ্যান করে কবি পরিবারের পক্ষ থেকে কবির নাতনী খিলখিল কাজী একটি বিবৃতি দিয়েছেন।

বাংলানিউজের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো:
গত ২৭ আগস্ট কবির ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘জাতির মননের প্রতীক বাংলা একাডেমী’ আয়োজিত ‘নজরুল ইসলাম : একটি আদর্শ জীবনীর খোঁজে’ শিরোনামের একক বক্তৃতায় ড. গোলাম মুরশিদ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, তাঁর মহীয়সী মা জাহেদা খাতুন ও স্ত্রী প্রমীলা নজরুল ইসলামের চরিত্র হনন করে যে ভিত্তিহীন, আপত্তিকর, কুরুচিপূর্ণ বক্তব্য রেখেছেন আমি ঘৃণাভরে তার সে বক্তব্য প্রত্যাখ্যান করছি।



আমি বিস্মিত হয়েছি একথা জেনে যে, সেদিনের ওই অনুষ্ঠানে উপস্থিত থেকেও একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান ও অনুষ্ঠানের সভাপতি ড. মোস্তফা নূরুল ইসলাম সে বক্তব্যের কোনো প্রতিবাদ করেননি। তাদের ভূমিকাকে আমি ‘অত্যন্ত দুঃখজনক ও দায়িত্বজ্ঞানহীন’ বলে অভিহিত করতে বাধ্য হচ্ছি।

আমি একথা ভেবেও বিস্মিত হচ্ছি যে, নানাভাবে প্রতিবাদ হওয়া সত্ত্বেও ড. গোলাম মুরশিদ তার ভিত্তিহীন, আপত্তিকর ও কুরুচিপূর্ণ বক্তব্যের জন্য এখনও এদেশের জনগণ এবং বিশ্বব্যাপী নজরুলভক্ত ও অনুরাগীদের কাছে নিজের ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেননি।

আমি উল্লেখ করতে বাধ্য হচ্ছি, এর আগে আবদুল গাফ্ফার চৌধুরী ও রেজাউল করিম তালুকদার একইভাবে জাতীয় কবি ও তার পরিবারের ভাবমর্যাদা বিনষ্ট করার অপচেষ্টা করেছেন। তাদের সেই অপচেষ্টার বিরুদ্ধে  যথাযথ পদক্ষেপ গ্রহণ না করায় ড. গোলাম মুরশিদের মতো ব্যক্তিরা অতি উৎসাহী হয়ে গবেষণার নামে সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্যে পরিণত করতে চাচ্ছেন। আমি অত্যন্ত দৃঢ়তার সঙ্গে পরিষ্কারভাবে বলতে চাই, জাতীয় কবি ও তার পরিবারের ভাবমর্যাদা বিনাশের অপচেষ্টা আর জাতির ভাবমর্যাদা বিনাশের অপচেষ্টা একই কথা। অতএব, দেশের সর্বস্তরের মানুষের কাছে আমার আবেদন- এহেন মিথ্যা ও কুরুচিপূর্ণ তথ্য এবং বক্তব্যের বিরুদ্ধে আপনারা সোচ্চার হোন।

সরকারের কাছে আমার আবেদন, জাতির ভাবমর্যাদা বিনষ্টের অপচেষ্টার জন্য অবিলম্বে ড. গোলাম মুরশিদের বিচার ও শাস্তি নিশ্চিত করুন। বাংলা একাডেমীসহ দেশের সব সরকারি-বেসরকারি শিল্প-সাহিত্য-সংস্কৃতি ও গবেষণা প্রতিষ্ঠানগুলোর কাছে আমার আবেদন, ড. গোলাম মুরশিদকে আপনারা কালো তালিকাভুক্ত করুন এবং তার সঙ্গে সব সংশ্লিষ্টতা পরিহার করুন। শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্বের বাঙালি সংস্কৃতির সব অঙ্গনে তাকে বয়কট করুন। দেশের সরকার ও জনগণের কাছে আমার আহ্বান- জাতীয় কবিকে শুধু জাতীয় কবি বললেই হবে না- জাতীয় কবির মর্যাদার প্রশ্নে যে সচেতনতা প্রয়োজন সেই সচেতনতা সৃষ্টির যাবতীয় উদ্যোগ গ্রহণ করুন।

পরিশেষে আমি সবার অবগতির জন্য জানাচ্ছি, ড. গোলাম মুরশিদের ব্যাপারে আইনি ব্যবস্থা গ্রহণেরও প্রস্তুতি নিচ্ছে কবি পরিবার।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১২
আরআর; সম্পাদনা:জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa