ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

কুয়েটে ভর্তি: বেড়েছে আসনসংখ্যা

শেখ হেদায়েতুল্লাহ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০
কুয়েটে ভর্তি: বেড়েছে আসনসংখ্যা

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) চলতি বছর থেকে প্রথমবারের মতো অনলাইনে ভর্তির আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের নামের তালিকা ৩১ অক্টোবর প্রকাশ করা হবে।

আবেদন ফরম অনলাইনে পূরণসংক্রান্ত যে কোনও তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের শিক্ষা শাখায় (PABX: 880-41-769468 Ext.175) যোগাযোগ এবং [email protected] এই ঠিকানায় ই-মেইল করে যে কোনও তথ্য জানা যাবে। এছাড়া ভর্তিপরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য কুয়েটের ওয়েবসাইট (www.kuet.ac.bd) থেকে জানা যাবে।

ভর্তির বিষয় ও আসন সংখ্যা
৩০ সেপ্টেম্বর থেকে অনলাইনে ভর্তি পরীক্ষায় ফরম বিতরণ শুরু হয়েছে। ২৪ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে।

কুয়েট-এর ২০১০-২০১১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি পরীক্ষায় ২২ শতাংশ আসন বৃদ্ধি করা হয়েছে। কুয়েটের চলতি শিক্ষাবর্ষে আন্ডারগ্রাজুয়েট কোর্সে আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং ও লেদার ইঞ্জিনিয়ারিং নামে নতুন দুটি বিভাগে ৬০ জন করে মোট ১২০ জন নতুন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছে। ফলে গত বছরের ৫৪৫টি আসনের পরিবর্তে এ বছর ৬৬৫টি আসনে আগামী ৬ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া এ বছর ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) নামে একটি নতুন ইনস্টিটিউট চালু হচ্ছে।

কুয়েট ক্যাম্পাস
কুয়েটের সদর গেট দিয়ে এগোতে থাকলেই চোখ জুড়িয়ে দেয় দুই পাশের দেবদারু ও উইপিং ট্রির ছায়াবিছানো পথ। বেশ খানিকটা এগোলে বাঁয়ে খান জাহান আলী হল। আর একটু এগোলে বাঁয়ে বিশাল দিঘি। ডাইনে ক্যাফেটেরিয়া। বসার ও আড্ডা দেওয়ার সুন্দর জায়গা। আর একটু এগিয়ে ডাইনের রাস্তা ধরে প্রশাসনিক ভবন। ভবনের সামনের পুকুর ঘিরে আছে পার্কের মতো জায়গাটি। বিকেল-সন্ধেয় জায়গাটি মনোরম। বর্ষাকালে পুকুরে ফোটে লাল শাপলা। এর ডাইনের রাস্তা দিয়ে এগোলে রোকেয়া হল। হলের সামনে মহিয়সী এই নারীর ম্যুরাল। এখানকার বাসিন্দারা কর্মজীবনে রোকেয়ার বার্তা নিয়ে প্রযুক্তি ও প্রকৌশল ক্ষেত্র প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্নের জাল বোনে।

ক্যাফেটেরিয়ার সামনের প্রশস্ত রাস্তা দিয়ে সোজা এগিয়ে গেলে রশিদ হল। এটি পেরিয়ে বাঁয়ে একুশে হল।
কুয়েট ক্যাম্পাসটি ১০১ একর জমির ওপর গড়ে উঠেছে। ক্যাফেটেরিয়ার সামনের চত্বর, শহীদ মিনার, হলের সামনের সুপ্রশস্ত রাস্তা, তার পাশে নানা রকম ফুলের গাছ, কিছু কিছু জায়গায় মাথা উঁচু করা গাছের সারি—সব মিলিয়ে সুন্দর পরিবেশ। খুলনা মহানগরীর উত্তর কোণের তেলিগাতি এলাকার এক সময়ের ধান-পাট-তিলের জমি আজ ভবিষ্যতের প্রকৌশলীদের বেড়ে ওঠার ক্ষেত্র।

আপনি চাইলেই এই ক্যাম্পাসে ঢুঁ মারতে পারেন। ঢাকা থেকে খুলনাগামী যে কোনও বাসে (জনপ্রতি ভাড়া এসি ৬৫০ টাকা, চেয়ার কোচ ৩৫০ টাকা) ফুলবাড়িগেট এলাকায় নেমে ডানে প্রশস্ত রাস্তা চলে গেছে কুয়েটের প্রধান গেটের দিকে। খুলনা শহর থেকে অটোরিকশায় (৮০ থেকে ১০০ টাকা ভাড়া) চলে যাওয়া যায় এই চমৎকার ক্যাম্পাসে।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৫০, অক্টোবর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।