ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বরিশালে ব্যতিক্রমী ক্যাট শো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
বরিশালে ব্যতিক্রমী ক্যাট শো

বরিশাল:  বরিশালে দেশি ও বিদেশি জাতের অর্ধশত বিড়াল নিয়ে ব্যতিক্রমী ক্যাট শো’র আয়োজন করা হয়েছে।  

শুক্রবার (১১ নভেম্বর) বিকেলে নগরের বান্দরোডস্থ ইউরো কনভেশন হলে বিশ্বের নানা দেশের পোষাপ্রাণীদের নিয়ে এমন আয়োজন বরিশালে এটিই প্রথম।


ঝলমলে বাহারি রঙের আলোয় মনিবের কোলে করে হালুম, স্যাডো, জ্যাক, পরি, লিও নামের অংশগ্রহণকারী পোষা বিড়ালগুলো কাঁপিয়েছে র‌্যাম্পের লাল গালিচা। আবার শো শেষে বিজয়ী বিড়াল জিতেও নিয়েছে কাঙ্ক্ষিত পুরস্কার।

ক্যাট/পারসিয়ান ক্যাট সোসাইটি অব বরিশাল নামের একটি ফেসবুক গ্রুপের আয়োজনে  দেশি ও বিদেশি জাতের ৫০টি বিড়াল অংশ নেয়। মোট ৭টি ক্যাটগারির বিভিন্ন খেলা হয় বিড়ালদের নিয়ে। আর ৩টি ক্যাটাগরিতে অনুষ্ঠানের টিকিট বিক্রি করা হয়।



পারসিয়ান ক্যাট সোসাইটি অব বরিশালের অ্যাডমিন ও শো’র আয়োজক আবির বিন মিজান বলেন, পশুপ্রেমের জায়গা থেকে আমি ও আমার স্ত্রী প্রথম গ্রুপ খুলে  বিড়ালপ্রেমীদের একত্রিত করার চেষ্টা করি এবং অল্প সময়ের মধ্যে ব্যাপক সাড়া পাই। আর সবার সম্মতিতে আজকে বরিশালে প্রথম বিড়ালের প্রদর্শনীর আয়োজন করেছি। এখানে বিড়ালগুলো বিভিন্ন প্রতিযোগীতায় অংশ নিচ্ছে এবং জয়ীদের জন্য পুরস্কারের ব্যবস্থা রয়েছে।

তিনি জানান, বিড়ালদের নিয়ে এমন আয়োজন করতে পেরে খুশি তারা। আশা করি প্রতিবছর এমন আয়োজন করার কথাও জানান তিনি।

এদিকে বরিশালে প্রথমবারের মতো আয়োজিত ক্যাট শোতে অংশগ্রহণকারী বিড়ালপ্রেমীদের ছিল বাঁধভাঙ্গা উচ্ছ্বাস। তারা আহ্বান জানান অবলা প্রাণীদের কেউ উপকার না করলেও যেন ক্ষতি না করে।

মেলায় অংশগ্রহণকারী রাখি বলেন, একজন পশুপ্রেমী হিসেবে আমি বিড়াল পুষছি। আজকে মেলায় এসে খুব ভালো লাগছে। চমৎকার আয়োজন। মানুষকে আরও আগ্রহী করে তুলবে পশুপ্রেমে।

নিপা বলেন, এক বছর ধরে আমি বিড়াল পুষছি। আমার ছেলেমেয়েদের জন্য পুষছি। কারন প্রযুক্তির এই সময়ে সন্তানদের মোবাইলসহ অন্য ডিভাইসে আসক্ত না করে জীবেপ্রেম শিখাতে পারলে মনে করি সঠিক শিক্ষা দিতে পারছি। এই জায়গা থেকেই আমি উদ্যোগী হয়ে বিড়াল পুষছি।

একটি কলেজের প্রভাষক মারিয়া বলেন, বরিশালের চমৎকার এই আয়োজন খুব ভালো উদ্যোগ। আমি ৫টি বিড়াল পুষি। যারা পশুদের প্রতি সদয় না তাদের মধ্যে মানবিকতা আছে বলে মনে করি না। মানুষ হিসেবে পশুপ্রেম থাকা অত্যন্ত জরুরি।



জেবা মারিয়া অহনা বলেন, আমরা শাকিব খান, অপু বিশ্বাস ও বুবলী নামে বিড়ালের নামকরণ করেছি, কারণ বর্তমানে এর ট্রেন্ড চলছে। আমরা চার বছর ধরে বিড়াল পুষছি।

ক্যাট শো’র বিচারক পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারি বিভাগের প্রফেসর ড. দীবেন্দ্যু বিশ্বাস জানান, পোষাপ্রাণীদের যত্নের কোনো বিকল্প নেই।

আর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নুরুল  আলম বলেন, আজকের মিলনমেলা একটি চিত্তবিনোদনেরও বিষয়। নাগরিক জীবনে আমরা হাঁপিয়ে উঠেছি বিভিন্ন যান্ত্রিক কারণে। সেই সময়ে জীবে প্রেমের নিদর্শন হিসবে এই আয়োজন মানুষকে প্রাণীদের প্রতি আরও সদয় করবে। প্রাণিসম্পদ অধিদপ্তর সব সময় এমন মানুষদের পাশে থাকবে।

তিনি পোষাপ্রাণীদের রোগবালাইসহ যেকোনো প্রয়োজনে পাশে থাকার কথা জানিয়েছেন।

এদিকে শো শেষে দর্শনার্থীদের সামনে বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

ক্যাট শো’র আয়োজক ক্যাট পারসিয়ান ক্যাট সোসাইটি অব বরিশাল নামের ফেসবুক গ্রুপটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে প্রায় সাড়ে ৪ হাজার মানুষ গ্রুপটির সঙ্গে সংযুক্ত আছে।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
এসএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।