ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বনে ফিরল লজ্জাবতী বানরটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
বনে ফিরল লজ্জাবতী বানরটি

হবিগঞ্জ: হবিগঞ্জের মাধবপুর উপজেলায় লোকালয় থেকে উদ্ধার লজ্জাবতী বানরটি পুরোপুরিভাবে সুস্থ হয়ে উঠায় সেটিকে সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।

রোববার (২৪ এপ্রিল) বিকেলে বানরটিকে সরকারের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তারা চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করেন।

বন বিভাগ জানায়, বানরটি লোকালয় থেকে উদ্ধারের পর থেকে আতঙ্কিত ছিল। মানুষের আক্রমণেরও শিকার হয়েছে। ছয়দিন পর্যবেক্ষণে রেখে ও নিয়মমত খাবার দেওয়ার পর বানরটি তার নিজের স্বভাবে ফিরেছে। পুরোপুরিভাবে সুস্থ হয়ে যাওয়ায় সেটিকে সাতছড়িতে অবমুক্ত করা হয়। এ সময় ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরীসহ বন বিভাগের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ১৯ এপ্রিল বানরটি বনাঞ্চল থেকে পথ হারিয়ে লোকালয়ে চলে যায়। কিছু লোক বানরটির ওপর আক্রমণ করে। পরে মাধবপুর উপজেলার কমলপুর গ্রামের শিমুল মিয়া নামে এক তরুণ সেটিকে বাড়িতে নিয়ে রাখেন। পরদিন বন বিভাগ এটিকে উদ্ধার করে।

লজ্জাবতী বানরকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) ২০২০ সালের তালিকায় সংকটাপন্ন (রেড লিস্ট) প্রজাতি হিসেবে দেখানো হয়েছে। এটি ছোট আকারের প্রাণি ও বেঙ্গল স্লো লরিস নামে পরিচিত। স্তন্যপায়ী শ্রেণীর লরিসিডি পরিবারের সদস্য এই বানর বাংলাদেশের বন্যপ্রাণী আইনের তফসিল-১ অনুসারে সংরক্ষিত প্রাণি।

লজ্জাবতী বানরের বৈজ্ঞানিক নাম Nycticebus bengalensis। এরা নিশাচর প্রাণী। এই বানর দিনের বেলায় গাছের উঁচু ডালে নিজেদের আড়াল করে উল্টো হয়ে ঝুলে থাকে। লজ্জাবতী বানর কচি পাতা, পোকা-মাকড়, পাখির ডিম খেয়ে থাকে।

>>> আপন স্বভাবে ফিরল লজ্জাবতী বানরটি
>>> লোকালয় থেকে লজ্জাবতী বানর উদ্ধার

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।