ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিপন্ন প্রাণীর তালিকায় ডলফিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
বিপন্ন প্রাণীর তালিকায় ডলফিন

খুলনা: পরিবেশ ও জলবায়ুগত পরিবর্তনের কারণে ডলফিনসহ বিভিন্ন প্রাণী ও উদ্ভিদের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। এর ফলে ডলফিন এখন বিপন্ন প্রজাতির প্রাণীর তালিকায় ঠাঁই পেয়েছে।

রোববার (২৪ এপ্রিল) দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ‘সুন্দরবন সংলগ্ন নদীতে স্তন্যপায়ী প্রাণীদের সংরক্ষণ ও উন্নত প্রজননের জন্য বাসস্থান ম্যাপিং এবং উপযুক্ত কৌশল তৈরি করা’ শীর্ষক কর্মশালা প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অর্থায়নে এবং খুবি ডলফিন রিসার্চ টিম এবং ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিনের যৌথ উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রধান অতিথি তারবক্তব্যে সুন্দরবন সন্নিহিত এলাকায় ডলফিন নিয়ে গবেষণায় খুবি টিমকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, এর ফলে আমরা একটি ধারণা পাব, যার মাধ্যমে সরকার প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারবে।

ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রউফের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. নাজমুল আহসান, প্রফেসর ড. খন্দকার আনিসুল হক, প্রফেসর ড. মো. হাসানুজ্জামান, দিঘলিয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম ফয়সাল। কর্মশালায় এফএমআরটি ডিসিপ্লিনের শিক্ষকরা অংশ নেন।

কর্মশালায় স্তন্যপায়ী প্রাণী ডলফিনের বাংলাদেশে বিচরণের ক্ষেত্রে ম্যাপিং করা, নতুন নতুন ভারসাম্য মুভমেন্ট নিয়ে আলোচনা করা হয়। আশা করা হচ্ছে, এই গবেষণার মাধ্যমে একটি স্বচ্ছ ধারণা পাওয়া যাবে। যা থেকে কয়েকটি সুপারিশ পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa