ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সৈকতে ভেসে এলো এক পাবিহীন জীবিত মা কচ্ছপ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
সৈকতে ভেসে এলো এক পাবিহীন জীবিত মা কচ্ছপ বাম পাবিহীন জীবিত মা কচ্ছপ।

পটুয়াখালী: কুয়াকাটা সমুদ্রসৈকতে এবার ভেসে এসেছে সামনের বাম পাবিহীন একটি জীবিত মা কচ্ছপ। জেলেদের জালে ও ট্রলিং ফিশিং নেটের আঘাতে এমনটা হতে পারে ধারণা তাদের।



মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে সৈকতের ঝাউবাগান পয়েন্ট এলাকায় কচ্ছপটি দেখতে পায় স্থানীয়রা। পরে তারা স্থানীয় পরিবেশকর্মীদের খবর দেয়।

ডলফিন রক্ষা কমিটির সদস্যরা জানান, কচ্ছপটির শীরের উপরিভাগে আঘাতের চিহ্ন রয়েছে। এটির ওজন ২৫ থেকে ৩০ কেজি হতে পারে। এক পা না থাকায় ঢেউয়ের তোড়ে কচ্ছপটি ভেসে আসতে পারে। তবে, এ মৌসুমে ডিম পাড়তে কচ্ছপ তীরে চলে আসে বলে জানান তারা। মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম জানান, কচ্ছপটি উদ্ধার করা হয়েছে। প্রাথমিক চিকিৎসা শেষে এটিকে অবমুক্ত করা হবে।

এর আগে, এবছর ৮টি মৃত কাচ্ছপ সৈকতে ভেসে এসেছিল। এছাড়াও এবছর বিপুল সংখক জেলিফিশ, বেশকিছু সংখ্যক আহত রাঁজ কাঁকড়া, মৃত ডলফিন ভেসে আসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সঠিক কারণ অনুসন্ধানে সরকারি গবেষণার দাবি করেছে পরিবেশ সচেতন নাগরিকরা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa