ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার টুকরির ওপরে উঠে আছে লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজ 

মৌলভীবাজার: পাচারের হাত থেকে বিপন্ন প্রজাতির একটি লজ্জাবতী বানর (Bangal Slow Loris) উদ্ধার করেছে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ, শ্রীমঙ্গল।  

বুধবার (১৩ এপ্রিল) ভোরে গোপন সংবাদের ভিত্তিতে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার আহমেদাবাদ ইউনিয়নের রানীরপুর গ্রামের সবুজ মিয়া লজ্জাবতী বানরটিকে বন বিভাগের কাছে তুলে দেন।

 

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরীর নির্দেশনায় এ উদ্ধার অভিযান পরিচালিত হয়। এ সময় সহযোগিতা করেন মিতা ফাউন্ডেশনের সদস্যরা।  

সংশ্লিষ্ট সূত্র জানায়, সবুজ মিয়া এবং তার সহযোগী আব্দুল করিম সোমবার (১১ এপ্রিল) বিকেলে লজ্জাবতী বানরটিকে পাচারকারী চক্রের হাত থেকে উদ্ধার করে নিজের বাড়িতে এনে রাখেন। সবুজ বিষয়টি পরে মিতা ফাউন্ডেশনকে অবহিত করেন এবং খবরটি বন বিভাগের কাছে পৌঁছে যায়। সব শেষে বনবিভাগ বুধবার এটি উদ্ধারের পরিকল্পনা করে।  

পাচারকারীদের হাত থেকে উদ্ধার করা লজ্জাবতী বানরটি সবুজ মিয়া মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ, শ্রীমঙ্গলের রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলামের কাছে হস্তান্তর করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন সাতছড়ি বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আল আমিন, মিতা ফাউন্ডেশনের বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, রবি কস্তা, পিউস কস্তাসহ বনবিভাগের বনকর্মীরা।  

রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, বনের প্রকৃতি থেকে যে কোনো বন্যপ্রাণীদের ধরা, পাচার করা, হত্যা করা এবং তাদের মাংস খাওয়া দেশের প্রচলিত আইনে দণ্ডনীয় অপরাধ। যারাই এর জড়িত থাকবেন তাদের বিরুদ্ধে আমরা প্রমাণসহ বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। আমরা চাই, আমাদের সবার সহযোগিতায় প্রকৃতিতে বন্যপ্রাণীরা সুরক্ষিত।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa